You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধুর প্রতি টিটো কিম দাউদসহ বিশ্ব নেতৃবৃন্দের অভিনন্দন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করার বিশ্বের আরও কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধান তাঁর কাছে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। বিশ্ব নেতৃবৃন্দ তাদের বার্তায় আশা প্রকাশ করেন যে, বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ অগ্রগতির পথে এগিয়ে যাবে।
বাসসর খবরে প্রকাশ, যুগােস্লাভিয়ার প্রেসিডেন্ট টিটো রাষ্ট্রপ্রতি হিসেবে বঙ্গবন্ধুর দায়িত্ব গ্রহণ উপলক্ষে তাকে সাদর অভিনন্দন জানিয়ে বার্তা পাঠান। বার্তায় তিনি বঙ্গবন্ধুর কাছে অধিকতর সাফল্য কামনা করেন। আফগানিস্তানের প্রেসিডেন্ট মােহাম্মদ দাউদ তাঁর বার্তায় বঙ্গবন্ধুকে আন্তরিক অভিনন্দন জানান এবং আশা প্রকাশ করেন যে, দুদেশের বর্তমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উভয় দেশের জনগণের স্বার্থে উত্তরােত্তর বৃদ্ধি পাবে।

অভিনন্দন
উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম ইল সুং রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ উপলক্ষে বঙ্গবন্ধুকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বাংলাদেশের অগ্রগতি ও সমৃদ্ধির জন্য তাঁর দায়িত্বপূর্ণ কাজে বিরাট সাফল্য কামনা করেন।
রােমানিয়ার প্রেসিডেন্ট মি: নিকোলাই চিসেস্কু বঙ্গবন্ধুকে সাদর অভিনন্দন জানান এবং বঙ্গবন্ধুর ওপর যে গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পিত হয়েছে তা সম্পাদনে তাঁর সাফল্য কানা করেন।
দক্ষিণ ইয়েমেনের প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের চেয়ারম্যান জনাব সালেহ রুবাইয়া আলী তার বার্তায় বিচক্ষণ ও দেশপ্রেমিক বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি হিসেবে বেছে নেওয়ায় বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান এবং বঙ্গবন্ধুর সর্বপ্রকার সাফল্য কামনা করেন।
জাপানের প্রধানমন্ত্রী মি: তাকিও মিকি তার বার্তায় বঙ্গবন্ধুকে আন্তরিক অভিনন্দন জানিয়ে তার অসামান্য রাষ্ট্রনায়কোচিত প্রজ্ঞার জন্য গভীর শ্রদ্ধা ও প্রশংসা ব্যপ্ত করেন।
ফিলিপাইনের প্রেসিডেন্ট মার্কোস তার বার্তায় বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ উপলক্ষে আন্তরিক অভিনন্দন জানান এবং বাংলাদেশের জনগণের সমৃদ্ধি কামনা করেন।
ফিলিপাইনের প্রেসিডেন্ট মার্কোস তার বার্তায় বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ উপলক্ষে আন্তরিক অভিনন্দন জানান এবং বাংলাদেশের জনগণের সমৃদ্ধি কামনা করেন।
বিভিন্ন মহলের অভিনন্দন আমাদের স্টাফ রিপাের্টার জানান: সমাজতন্ত্রের সুনির্দিষ্ট লক্ষ্যে পৌছানাের পদক্ষেপ নেওয়া ও বর্তমান সংকট মােকাবিলার উদ্দেশ্যে দেশের রাষ্ট্রপ্রধানের দায়িত্ব নেওয়ার জন্য বিভিন্ন মহল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অভিনন্দন জানিয়েছে। তারা বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের কর্মসূচী সফল করার ও সংকল্প ঘােষণা করেন।
চতুর্থ শ্রেণী সরকারী কর্মচারীসহ বাংলাদেশ সচিবালয় কর্মচারীরা বাংলাদেশ জাতীয় হকার্স লীগ, পাকিস্তান প্রত্যাগত বাঙালী পুনর্বাসন সমিতি পৃথক পৃথক বিবৃতিতে বঙ্গবন্ধুকে আন্তরিক অভিনন্দন জানিয়ে বিপ্লব সম্পন্ন করার সংকল্প ঘােষণা করে।
বাসসর খবরে প্রকাশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করায় গতকালও বিভিন্ন শ্রেণীর জনগণের প্রতিনিধিত্বকারী নেতৃবৃন্দ গণভবনের যেয়ে তাকে অভিনন্দন জানান ও মালাভূষিত করেন।
গতকাল যারা রাষ্ট্রপতি বঙ্গবন্ধুকে অভিনন্দন জ্ঞাপনের জন্য তার সাথে সাক্ষাৎ করেন তাদের মধ্যে রয়েছেন বাংলাদেশ মূলত সান্ধ্য সংসদ, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ও বাংলাদেশ মহিলা সমিতির প্রতিনিধি ও নেতৃবৃন্দ।
এনার খবরে প্রকাশ: জাতীয় সমাজতান্ত্রিক দলের যশাের শাখার সংস্কৃতিক সম্পাদক জনাব মােহাম্মদ আবদুল হাই দেশ গঠনের উদ্দেশ্যে রাষ্ট্রপতি বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের সিন্ধান্তকে অভিনন্দিত করেন।
ঢাকায় এক বিবৃতিতে জনাব হাই আশা প্রকাশ করেন যে বাংলাদেশের সাড়ে ৭ কোটি মানুষ যে উৎসাহ উদ্দীপনা নিয়ে স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিল দ্বিতীয় বিপ্লবেও তারা একই উদ্দীপনা নিয়ে অংশ নেবে।

সূত্র: দৈনিক বাংলা, ২৯ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!