You dont have javascript enabled! Please enable it!

পাটশিল্পের দুরূহ সমস্যার সমাধান করতে হবে: পাটমন্ত্রী

পাটমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান বলেন, সাম্প্রতিক অতীতে পাটশিল্পের যেসব সমস্যা দুরুহ মনে হয়েছে, বেঁচে থাকার জন্য তার সক্রিয় সমাধান করতে হবে। তিনি বলেন, পাটশিল্পকে অবশ্যই রক্ষা করতে হবে। এনা ও বাসস জানায় যে মন্ত্রী সােমবার সকালে বাংলাদেশ পাটশিল্পে সংস্থার অফিসারদের উদ্দেশ্যে ভাষণ দিচ্ছিলেন। সংস্থার চেয়ারম্যান পাট প্রতিমন্ত্রী জনাব মােসলেম উদ্দিন খানও সভায় উপস্থিত ছিলেন।
জনাব আসাদুজ্জামান বলেন, পাট শিল্পের দুরূহ সমস্যা আজ একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এতে আমাদের ভয় পেলে চলবে না। তিনি বলেন, আমাদের অর্থনীতির প্রধান অবলম্বন পাটশিল্পকে পুর্বাবস্থায় পুনপ্রতিষ্ঠা করতে সংশ্লিষ্ট সকলের আন্তরিক প্রচেষ্টা সফল না হওয়ার কোন কারণ নেই।
মন্ত্রী বলেন, পাটশিল্পে নিয়ােজিত প্রত্যেকের যথাযথ কর্তব্য পালনের ওপর এ শিল্পের সাফল্য নির্ভর করে। সুতরাং, তিনি হুশিয়ারি উচ্চারণ করেন, কাজে ঢিলেমী ও কর্তব্যে অবহেলা কঠোরভাবে গ্রহণ করা হবে। তিনি বলেন, শিল্পক্ষেত্রে কোন অপচয় থেকে থাকলে অবিলম্বে তা দূর করতে হবে।
তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্শীবাদ নিয়ে সততার সাথে কাজ করলে ইনশাআল্লাহ আমরা সাফল্য অর্জন করতে পারব।

মােসলেমউদ্দিন খান
সভায় তাঁর ভাষণে জনাব মােসলেম উদ্দিন খান বলেন, বিগত কয়েক মাসে পাটশিল্পের কতকগুলাে সমস্যার সমাধান করা হয়েছে। কিন্তু কয়েকটি সমস্যার ক্ষেত্রে কিছু সিদ্ধান্ত কার্যকরী করা যায়নি।
তিনি বলেন, এসব সমস্যা সমাধানের জন্য পাট ও ধানের মূল্যে সমতা বিধান করা প্রয়ােজন। তিনি বলেন, পাটশিল্পকে নীল চাষের পর্যায়ে যেতে দেওয়া হবে না।

সূত্র: দৈনিক বাংলা, ২৮ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!