You dont have javascript enabled! Please enable it!

সদস্যের মন্ত্রিপরিষদ নিয়ােগ

রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনাব মনসুর আলীকে প্রধানমন্ত্রী করে ১৭ সদস্যবিশিষ্ট মন্ত্রিপরিষদ এবং ৯ জন প্রতিমন্ত্রী নিযুক্ত করেছেন।
গতকাল সকালে গণভবনে এক অনাড়ম্বর অথচ মনােজ্ঞ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জনাব মনসুর আলীসহ মন্ত্রিপরিষদের ১৭ জন সদস্য এবং ৯জন প্রতিমন্ত্রী শপথ গ্রহণ করেন। রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করেন।
এর আগে রাষ্ট্রপতি উপ-রাষ্ট্রপতি রূপে নজরুল ইসলামকে শপথ গ্রহণ করান।
মন্ত্রি পরিষদের সদস্যদের মধ্যে ড: কামাল হােসেন বিদেশে থাকায় গতকাল শপথ গ্রহণ করতে পারেননি। তিনি দেশে প্রত্যাবর্তন করলে তাকে শপথ গ্রহণ করানাে হবে।
মন্ত্রি পরিষদের অন্যান্য সদস্য হয়েছেন: সর্ব জনাব খােন্দকার মুশতাক আহমদ, এ এইচ এম কামরুজ্জামান, মুহম্মদুল্লাহ আবদুস সামাদ আজাদ, অধ্যাপক ইউসুফ আলী, শ্রী ফনি ভূষণ মজুমদার, সােহরাব হােসেন, আবদুল মান্নান, আবদুর রব সেরনিয়াবত শ্ৰী মনােরঞ্জন ধর, আবদুল মােমেন, আসাদুজ্জামান খান, কোরবান আলী, ড: আজিজুর রহমান মল্লিক এবং ড: মােজাফফর আহমদ চৌধুরী।
সাবেক প্রতিমন্ত্রীদের সকলেই পুনরায় প্রতিমন্ত্রী নিযুক্ত হয়েছেন। প্রতিমন্ত্রিগণ হয়েছেন: সর্বজনাব আবদুল মােমিন তালুকদার, দেওয়ান ফরিদ গাজী, অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরী তাহের উদ্দিন ঠাকুর, মােসলেম উদ্দিন খান (হাবু মিয়া), নুরুল ইসলাম মজুর কে এম ওবায়দুর রহমান ডা: ক্ষিতিশ চন্দ্র মন্ডল এবং রিয়াজউদ্দিন আহমদ।
উল্লেখযােগ্য যে জনাব মুহম্মদুল্লাহ, জনাব আসাদুজ্জামান খান, জনাব কোরবান আলী, ড: আজিজুর রহমান মল্লিক এবং ড: মােজাফফর আহমদ চৌধুরী মন্ত্রিপরিষদে সম্পূর্ণ নতুন মন্ত্রী হিসেবে যােগদান করলেন।
জনাব মুহম্মদুল্লাহু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণের আগ পর্যন্ত। বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন। জনাব আসাদুজ্জামান খান (কিশােরগঞ্জ) সংসদের প্রবীণ সদস্য। জনাব কোরবান আলী (ঢাকা) ১৯৭৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ছিলেন। তিনি জাতীয় সংসদের একজন প্রবীণ সদস্য এবং একজন প্রবীণ আইনজীবী।
ড: আজিজুর রহমান মল্লিক মন্ত্রী নিযুক্ত হওয়ার আগে দিল্লীতে বাংলাদেশের হাই কমিশনার ছিলেন। ১৯৬৫-৭১ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং স্বাধীনতার পর তিনি বাংলাদেশ সরকারের শিক্ষা দফতরের সচিব ছিলেন।
ড: মােজাফফর আহমদ চৌধুরী দেশের একজন প্রবীণ শিক্ষাবিদ। মন্ত্রি পরিষদে যােগদানের আগে তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান পদে অধিষ্ঠিত।
শপথ সম্পন্ন
এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের সভাতি জনাব এ এইচ এম কামরুজ্জামান মন্ত্রিপরিষদে নতুন সদস্য হলেও মন্ত্রী হিসেবে তিনি নতুন নন। গত বছর দলের সভাপতি নির্বাচিত হওয়ার আগের সময়ে তিনি সাবেক প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভায় ত্রাণ ও পুনর্বাসন এবং বাণিজ্য ও বহির্বাণিজ্য দফতরের মন্ত্রী ছিলেন।
|গতকাল গণভবনের সভাকক্ষে অনুষ্ঠিত উপরাষ্ট্রপতি ও মন্ত্রি পরিষদের শপথ গ্রহণ অনুষ্ঠানে জাতীয় সংসদের সদস্য, কূটনৈতিক মিশনের সদস্য, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মচারী এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সূত্র: দৈনিক বাংলা, ২৭ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!