You dont have javascript enabled! Please enable it!

ডাকাতিয়া ও ভেড়া মােহনায় চর
জেগে উঠায় নৌ-চলাচল ব্যাহত

চাঁদপুরের নিকট ডাকাতিয়া এবং সিলেটের আজমিরীগঞ্জের নিকট ভেড়া মােহনা নদীতে চরা পড়ে নৌ-চলাচল দারুণভাবে বিঘ্নিত হচ্ছে। তাতে দুটি বন্দরেই ব্যবসা-বাণিজ্যের নানান অসুবিধার সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।
চাঁদপুর থেকে আমাদের সংবাদদাতা জানিয়েছেন, ডাকাতিয়া নদীর তলদেশ অনবরত পলি জমে ভরাট হয়ে অসংখ্য চর জেগে উঠেছে। তাতে নৌচলাচল ব্যাহত হচ্ছে। বর্তমানে পণ্যবাহী জাহাজ ও বার্জগুলাে নদীর কুলে ভিড়তে পারছে না।
চলাচলের সময় প্রায়ই পণ্যবাহী জাহাজগুলাে নদীর ডুবাে চরে আটকে যাচ্ছে। এসব জাহাজকে জলস্ফীতির জন্য দিনের পর দিন অপেক্ষা করতে হয়।
চাঁদপুরে ডব্লিউ রহমান জুট মিলের উৎপাদিত পণ্যসামগ্রী রফতানীও বিঘ্নিত হচ্ছে। এই মিলের পণ্য রফতানীর একমাত্র উপায় হলাে নদীপথ। কিন্তু, ডাকাতিয়া নদীর অগভীরতার দরুন এই মিলের ঘাটে নৌযান ভিড়তে পারে না। ফলে ক্রেনের সাহায্যে এসব দ্রব্য জাহাজে বার্জে উঠতে হয়।
উল্লেখ্য যে, প্রায় দশ বছর আগে এই নদী খননের একটি পরিকল্পনা গ্রহণ করা হয়। তখন ডেজ়ারের সাহায্যে মাটি কাটাও আরম্ভ হয়েছিল। কিন্তু কয়েকদিন পরই খনন বন্ধ হয়ে যায়। এরপর এ পর্যন্ত তার খনন কাজ পুণরারম্ভ করা হয়নি। হবিগঞ্জ থেকে আমাদের সংবাদদাতা প্রেরিত এক খবরে বলা হয়, আজমিরগঞ্জ বন্দরের পার্শ্ববর্তী এলাকায় ভেড়ামােহনী নদীতে অনেক চর জেড়ে উঠেছে। নদীর গভীরতা মারাত্মকভাবে হাস পেয়েছে। ফলে আজমিরীগঞ্জ-শেরপুর নৌপথে চরায় প্রায়ই লঞ্চ আটকে যায়।
এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্য তথা সার্বিক উন্নয়নের স্বার্থে অবিলম্বে ভেড়ামােহনী নদীর খনন কাজ শুরু করা প্রয়ােজন।

সূত্র: দৈনিক বাংলা, ২৩ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!