You dont have javascript enabled! Please enable it!

সম্পর্ক সুদৃঢ় করতে ঢাকা-ত্রিপােলি সম্ভাব্য সকল ব্যবস্থা নেবে

ত্রিপােলি ২০ জানুয়ারি (বাসস)-বাংলাদেশ এবং লিবিয়া-এ দুটি দেশ তাদের মধ্যকার বর্তমান ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সুদৃঢ় করে তােলার সম্ভাব্য সকল ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। দুদেশের মধ্যে সহযােগিতারও ক্ষেত্রগুলি চিহ্নিত করার জন্যে লিবিয়া থেকে একটি অর্থনৈতিক প্রতিনিধিদল অচিরেই ঢাকায় পৌছবে।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড: কামাল হােসেনের তিন দিনব্যাপী লিবিয়া সফর শেষে গতকাল প্রকাশিত এক যুক্ত ইশতাহারে একথা উল্লেখ করা হয়।
ত্রিপােলি সফরকালে ড: কামাল হােসেন লিবীয় প্রেসিডেন্ট মােরামের গাদীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁর হাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি লিখিত বার্তা পৌঁছে দেন।
ড: কামাল হােসেন লিবীয় প্রধানমন্ত্রী মেজর আবদ আস-সালাম জালােফের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি লিবীয় অর্থমন্ত্রী ও ডেপুটি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফলপ্রসু আলােচনা করেন।
লা হয়, উভয় পক্ষ দু’দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষা এবং অন্যান্য ক্ষেত্রে প্রতিনিধিদল বিনিময়ে সম্মত হয়েছে। উভয় পক্ষ মধ্যপ্রাচ্য প্রশ্নে পরস্পর মতবিনিময় করেছে। আন্তর্জাতিক পরিস্থিতি ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও উভয় পক্ষ পরস্পর মতবিনিময় করেছে। আলােচনা পূর্ণ সমঝােতা ও সৌহার্দের পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।
লিবীয় সরকার বাঙালি ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় শিক্ষক নিতে আগ্রহ প্রকাশ করেছেন।
এখানে উল্লেখযােগ্য যে কিছুসংখ্যক বাঙালি লিবিয়াতে কাজ করছেন এবং সম্প্রতি লিবিয়া থেকে একটি ডাক্তার প্রতিনিধিদল বাংলাদেশে এসেছিলেন ডাক্তার নিয়ােগের উদ্দেশ্যে। লিবিয়াতে বাংলাদেশের দূতাবাস রয়েছে এবং লিবিয়াও অচিরেই ঢাকায় দূতাবাস খুলবেন।

সূত্র: দৈনিক বাংলা, ২৪ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!