You dont have javascript enabled! Please enable it!

অস্ট্রেলিয়া ৩ লাখ টন খাদ্যশস্য ও ৩টি উন্নয়ন প্রকল্পে সাহায্য দেবে

চলতি বছর অস্ট্রেলিয়া বাণিজ্যিক ভিত্তিতে বাংলাদেশকে ৩ লাখ টন খাদ্যশস্য প্রদান করবে। এ ব্যাপারে সরকারের মধ্যে আলােচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে এনার খবরে বলা হয়।
অস্ট্রেলিয়া ও বাংলাদেশ তিনটি উন্নয়ন সহযােগিতা প্রকল্প চুক্তি সম্পাদন করেছে। এ তিনটি প্রকল্প হচ্ছে ডেয়ারী ক্যাটেল উন্নয়ন কর্মসূচী, একটা বেকারী স্থাপন ও বাংলাদেশ বেতারের সুযােগ-সুবিধা সম্প্রসারণ সম্পর্কীত। গতকার বিকেলে অস্ট্রেলীয় হাইকমিশন ঢাকায় এ কথা জানায় বলে বাসস র খবরে বলা হয়।
এনার খবরে বলা হয় অস্ট্রেলিয়ার সহকারী পররাষ্ট্র সচিব মি: আর এ উলকট গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবনে সাংবাদিকদের সাথে ঘরােয়া আলােচনা কালে বলেন, তার দেশ বাংলাদেশের খাদ্যাভাব পূরণে সাহায্য করতে আন্তরিকভাবে প্রস্তুত রয়েছে। তিনি বলেন যে তার দেশ বাংলাদেশের খাদ্য চাহিদা সম্পর্কে পূরাপুরি অবহিত রয়েছে।
তিনি আরও বলেন, আনুষ্ঠানিক আলােচনা কালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মি. হুইটলামকে বাংলাদেশের বিভিন্ন সমস্যা, বিশেষ করে খাদ্যাভাব সম্পর্কে বিশেষভাবে অবহিত করেন। তিনি বলেন, অস্ট্রেলিয়া খাদ্যশস্য উদ্বৃত্ত বিধায় বাংলাদেশের এ সমস্যা উত্তরণে অস্ট্রেলিয়া সাধ্যমত চেষ্টা করবে।
বাসস র খবর বলা হয়: অস্ট্রেলীয় হাইকমিশনের একজন মুখপাত্র বলেন যে ডেয়ারী ক্যাটেল উন্নয়ন কর্মসুচীর অধীনে আগামী আর্থিক বছরে একশত গরু প্রদান করা হবে এবং গবাদিপশুর উন্নয়ন সাধনে অস্ট্রেলীয় বিশেষজ্ঞরা বাংলাদেশের বিশেষজ্ঞদের সাথে কাজ করবেন।
বর্তমান চুক্তির অধীনে ঢাক-নারায়ণগঞ্জের মধ্যবর্তী এক জায়গায় একটা আধুনিক রুটি প্রস্তুত কারখানা স্থাপন করা হবে। এ কারখানায় দৈনিক ৩৫ হাজার পাউরুটি তৈরি হবে।

সূত্র: দৈনিক বাংলা, ২১ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!