You dont have javascript enabled! Please enable it!

এপ্রিলে গুয়াবাড়িয়া ও বেগমগঞ্জে তেলকূপ খনন শুরু হবে

বাংলাদেশ তেল ও গ্যাস উন্নয়ন কর্পোরেশন আগামী এপ্রিলের মধ্যে বরিশালের হিজলা থানার গুয়াবাড়িয়ার এবং নােয়াখালী জেলার বেগমগঞ্জে খনন কাজ শুরু করবে বলে জানা গেছে।
কর্পোরেশনের এক সূত্রে বলা হয় এদুটি স্থানে তেল গ্যাস পাওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। সূত্রে আরও বলা হয়, খননকাজের জন্য বরিশালের হিজলা খানার গুয়াবাড়িয়ায় দেড়শ বর্গ কিলােমিটার এলাকা নির্দিষ্ট করে রাখা হয়েছে। খননস্থলে যাওয়ার রাস্তা এবং আশেপাশে বাধ নির্মাণের কাজ শেষ হয়েছে এবং খননকাজের জন্য ভারী সরঞ্জাম ইতিমধ্যেই খননস্থলে পাঠিয়ে দেওয়া হয়েছে। অপরদিকে বেগমগঞ্জে খননস্থলে যাওয়ার রাস্তা এখন নির্মাণ করা হচ্ছে।
সূত্রে আরও বলা হয়, বাংলাদেশ তেল ও গ্যাস উন্নয়ন কর্পোরেশন বর্তমানে চট্টগ্রম জেলার সীতাকুন্ডু এবং খুলনা জেলার দক্ষিণাঞ্চলে ভূকম্পন জরীপ করেছেন। সীতাকুন্ডুতে ভূকম্পন জরীপ কাজে চলতি শুকনাে মৌশুমেই শেষ হবে।
সূত্রে জানান হয়, ফরিদপুর জেলার উত্তর পূর্বাঞ্চলে মাধ্যাকর্ষণ জরীপ এবং সিলেট জেলায় ভূতাত্ত্বিক জরীপ কাজ সন্তোষজনক ভাবে এগিয়ে চলছে। কর্পোরেশন ইতিমধ্যে প্রায় ৫ হাজার বর্গ কিলােমিটার এলাকায় ভূকম্পন জরীপ শেষ করেছে। চলতি অর্থ বছরে ১ হাজার বর্গকিলােমিটার এলাকায় ভূকম্পন জরীপ কাজ চালানাে হবে।

সূত্র: দৈনিক বাংলা, ১৫ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!