You dont have javascript enabled! Please enable it!

স্বাধীনতা সংগ্রামে পুলিশের ভূমিকার জন্যে গর্বিত

আজ আমি গর্বিত। আজ বাংলার জনগণ গর্বিত। যেদিন বাংলার জনগণের ডাকে, আমার হুকুমে এবং আমার আহ্বানে বাংলার জনগণের সাথে পুলিশ বাহিনী এগিয়ে এসেছিল মাতৃভূমিকে রক্ষা করার জন্য এবং বাংলার জনগণকে রক্ষা করার জন্য। স্বাধীনতার ইতিহাসের সঙ্গে রাজারবাগের এবং পুলিশের ইতিহাস স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

দুশমনরা বসে নেই
বঙ্গবন্ধু বলেন, দুশমনরা বসে নেই। তারা চেষ্টা করছে বাংলার স্বাধীনতাকে নস্যাৎ করার জন্য। আমার পুলিশ বাহিনীর ভাইয়েরা, তাদের কথা মনে রেখাে, যারা এই রাজারবাগে শহীদ হয়েছিল। তােমাদেরই ভাই তারা। তাদের রক্ত যেন বৃথা না যায়। তাদের ইজ্জত তােমরা রেখাে, তাদের সম্মান তােমরা রেখাে, তাদের আত্মা যেন শান্তি পায়, সেদিকে খেয়াল রেখাে। মনে রাখতে হবে, স্বাধীনতা পাওয়া যেমন কষ্টকর, স্বাধীনতা রক্ষা করাও কষ্টকর। আজ তােমাদের কর্তব্য অনেক।

বাংলাদেশ টিকে থাকবে
তিনি বলেন: পাকিস্তানী জালেমরা বাংলার সম্পদ শুধু লুট করে নেয়নি, যাবার বেলায় সব ধ্বংস করে দিয়ে গেছে তারা। ভেবেছিল যে বাংলাদেশ টিকতে পারবে না। ইনশাআল্লাহ, বাংলাদেশ টিকেছে। বাংলাদেশ থাকবে, বাংলাদেশ থাকবার জন্যই এই দুনিয়ায় এসেছে। একে কেউ কোন দিন ধ্বংস করতে পারবে না। আজ আমরা জাতিসংঘের সদস্য। আজ দুনিয়ায় বাংলাদেশের পতাকা ওড়ে। আজ সারা দুনিয়ার মাঝে বাংলাদেশের স্থান।

গরীবের ওপর ট্যাক্স ধার্য করার ক্ষমতা আমার নেই
তিনি বলেন: বাংলার মানুষ দুঃখী। বাংলার মানুষ গরীব। বাংলার মানুষ না খেয়ে কষ্ট পায়। যুগ যুগ ধরে তারা শােষিত হয়েছে। তারা আজকে যে অসহায় আছে তােমরা তা ভালাে করেই জান। গ্রামে গ্রামে তােমরা দেখছ মানুষ হাহাকার করে, না খেয়ে কষ্ট পায়। বন্যা, টাইফুন (জলােচ্ছাস), সাইক্লোন আর বিদেশে মুদ্রাস্ফীতির দরুন আজকে যে অবস্থা হয়েছে, তাতে দেশে জিনিসপত্রের দাম অত্যন্ত বেড়ে গেছে। মানুষের খাবার যােগাড় করতে জান আমাদের বেরিয়ে যাচ্ছে। আজ গরীবের ওপর ট্যাক্স ধরার মত ক্ষমতাও আমাদের বেশি নাই।

মানুষ যেন গর্ব করতে পারে
বঙ্গবন্ধু বলেন: আমি তােমাদের উপর নিশ্চয়ই এই আশা করবাে যে আমি যেন তােমাদের জন্য গর্ব অনুভব করতে পারি। বাংলার মানুষ যেন তােমাদের জন্য গর্ব অনুভব করতে পারে।

সূত্র: দৈনিক বাংলা, ১৬ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!