You dont have javascript enabled! Please enable it!

চা রফতানী: ৭ কোটি ২১ লাখ টাকা আয়

১৯৭৪ সালের নভেম্বর মাসে মােট চায়ের উৎপাদন ছিল ৮০ লাখ ৪৯ হাজার পাউন্ড। ১৯৭৩ সালের নভেম্বর মাসে ৬৫ লাখ ৮৪ হাজার পাউন্ড চা উৎপাদিত হয়েছিল। ১৯৭৪ সালের পহেলা এপ্রিল হতে ৩ শে নভেম্বর পর্যন্ত মােট ৬ কোটি ৫০ লাখ পাউন্ড চা উৎপাদিত হয়। ১৯৭৩। সালের ঐ একই সময়ে চায়ের উৎপাদন ছিল ৫ কোটি ৬৩ লাখ পাউন্ড। তথ্য দফতরের এক হ্যান্ডআউটে একথা বলা হয়েছে।
১৯৭৪ সালের নভেম্বর মাসে চট্টগ্রামে মােট ৭৮ লাখ ৩ হাজার পাউন্ড চা নিলামে বিক্রি হয়েছে। তার মধ্যে ১৯৭৩ সালে উৎপাদিত ১২ হাজার পাউন্ড চা গড়ে প্রতি পাউন্ড ২.৫৯ টাকা হিসেবে বিক্রি হয়েছে। এবং ১৯৭৪ সালে উৎপাদিত ৭৭ লাখ ৯১ হাজার পাউন্ড চা গড়ে প্রতি পাউন্ড ৩.৪৭ টাকা হিসেবে বিক্রি হয়েছে।
১৯৭৪ সালে নভেম্বর মাসে মােট ৪২ লাখ ১৯ হাজার পাউন্ড চা রফতানী করা হয়েছে। তার মধ্যে ৬ লাখ ১০ হাজার পউন্ড চা একই মাসে লন্ডনে নিলামে বিক্রি করার জন্য চালান দেওয়া হয়েছে।
|১৯৭৪ সালের পহেলা এপ্রিল হতে ৩০ শে নভেম্বর পর্যন্ত মােট ২ কোটি ২২ লাখ পাউন্ড চা রফতানী করা হয়েছে। এর মধ্যে ১৪ লাখ ৯৬ হাজার পাউন্ড চা লন্ডনে নিলামে বিক্রি করার জন্য পাঠানাে হয়েছে। এই চা রফতানী মােট বৈদেশিক মুদ্রা অর্জনের পরিমাণ হলাে ৭ কোটি ২১ লাখ টাকা।

সূত্র: দৈনিক বাংলা, ১৩ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!