You dont have javascript enabled! Please enable it!

মন্ত্রীসসভার বৈঠকে ৫৩ কোটি টাকার ৯ টি প্রকল্প অনুমােদন

সােমবার গণভবনে মন্ত্রীসভায় বৈঠকে সেচ ও বন্যানিয়ন্ত্রণ, পরিবার পরিকল্পনা এবং ডেইরীসহ বিভিন্ন সেক্টরে ৯টি উন্নয়ন প্রকল্প অনুমােদন করা হয়। এসব প্রকল্পে মােট ব্যয় হবে ৫৩ কোটি ১৭ লাখ ৫৬ হাজার টাকা।
গতকাল বাসস পরিবেশিত এই খবরে বলা হয়: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠক তিনঘন্টা স্থায়ী হয়। বৈঠকে দেশের অর্থনৈতিক পরিস্থিতি ও খাদ্যশস্য সংগ্রহ অভিধানের অগ্রগতি ও পর্যালােচনা করা হয়।
বরিশাল জেলার কোতােয়ালী, বাবুগঞ্জ, ঝালকাঠি ও নলছিটি-এই চারটি থানাকে সেচ ও কৃষি ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে আনা হয়েছে। প্রকল্পটির বাস্তবায়নে আনুমানিক ৩১ কোটি ২০ লাখ টাকা ব্যয় হবে। এই প্রকল্পের অধীনে সেচ খাল খনন, সুইস গেট নির্মাণ ও পাম্প কুয়া করা হবে।
চট্টগ্রাম জেলার পটিয়া থানার বন্যা নিরােধ ও সেচ প্রকল্পটিতে ৯০ লাখ ২০ হাজার টাকা ব্যয় হবে।
মন্ত্রিসভায় সিলেটের ২৩ মাইল উত্তর-পূর্বে অবস্থিত বন্যানিয়ন্ত্রণ ও সেচ প্রকল্পটি অনুমােদিত হয়।
এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে দশ লক্ষ একর জমিতে বন্যানিয়নন্ত্রণ এবং আরাে এক হাজার একর জমি চাষাবাদের অধীনে নিয়ে আসা। প্রকল্পটিতে ১ কোটি ১ লাখ ৭৭ হাজার টাকা খরচ হবে। রেডিও ডাইরেক্টরেটে দুটো ২৫০ কিলােওয়াটের ট্রান্সমিটার স্থাপন করা হবে। খরচ হবে বৈদেশিক মুদ্রার ২ কোটি ২৮ লাখ ৬৭ হাজার টাকাসহ ৬ কোটি ৩৪ লাখ ১২ হাজার টাকা।
ঢাকা বেতার কেন্দ্রে জনসংখ্যা পরিকল্পনা সেল এবং চট্টগ্রাম, খুলনা, রংপুর ও সিলেটে সাবসেল স্থাপন করা হবে।এতে বৈদেশিক মুদ্রার ৭ লাখ ২৮ হাজার টাকাসহ ৩৪ লাখ ৪৩ হাজার টাকা খরচ হবে। জনসংখ্যা পরিকল্পনার ওপর ভিত্তি করে পনেরটি চলচ্চিত্র নির্মিত হবে। খরচ হবে বৈদেশিক মুদ্রার ৭০ লাখ ৯৬ হাজার টাকাসহ ১ কোটি ২৫ হাজার টাকা।
সমবায় দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্য প্রকল্পের অধীনে ঢাকা মানিকগঞ্জ, টাঙ্গাইল, ফরিদপুর ও পাবনায় পাঁচটি কেন্দ্র নির্মিত হবে। খরচ হবে বৈদেশিক মুদ্রার ৩ কোটি ৯ লাখ ৮৬ হাজার টাকাসহ আনুমানিক ৭ কোটি ৯৭ লাখ ৬ হাজার টাকা।
মন্ত্রিসভা মৎস্য চাষের উদ্দেশ্যে পতিত জলাভূমি উন্নয়নের জন্য ১ কোটি ৯৯ লাখ ৬৩ হাজার টাকা বরাদ্দ করেছে।
এছাড়া একটি গৃহ গবেষণা কেন্দ্র, স্থাপনের সিদ্ধান্তও অনুমােদিত হয়েছে। এতে খরচ হবে বৈদেশিক মুদ্রার ৮৪ লাখ ৩০ হাজার টাকাসহ দু’ কোটি ৪০ লাখ টাকা।
মন্ত্রীসভার এই বৈঠকে মন্ত্রীদের সকলেই যােগদান করেন। প্রতিমন্ত্রী জনাব তাহেরউদ্দীন ঠাকুর, জনাব মােসলেউদ্দিন খান, অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরী, জনাব রিয়াজউদ্দিন আহমদ এবং জনাব এ মােমিন তালুকদারও আমন্ত্রণক্রমে বৈঠকে যােগ দেন।
পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান প্রফেসর নুরুল ইসলামও উপস্থিত ছিলেন।

সূত্র: দৈনিক বাংলা, ১৪ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!