You dont have javascript enabled! Please enable it!

মাছ উৎপাদন বাড়ানাের জন্য ১০ কোটি টাকার স্কীম

সরকার দেশে মাছের উৎপাদন বাড়ানাের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের মাছের চাষাবাদের জন্য ১০ কোটি টাকার বেশ কয়েকটি সম্ভাবনাময় স্কীম অনুমােদন করেছেন। মাছের সরবরাহ বাড়লে আমাদের দৈনন্দিন জীবনে পর্যাপ্ত প্রােটিনের চাহিদা পূরণ হবে।
মঙ্গলবার বন, মৎস্য ও পশুপালন দফতরের প্রতিমন্ত্রী জনাব রিয়াজ উদ্দিন আহমদ এনার সাথে এক বিশেষ সাক্ষাৎকারে উক্ত তথ্য প্রকাশ করেন। মৎস্য প্রতিমন্ত্রী বলেন, প্রায় ৪৫ হাজার বিঘা জমিতে বিভিন্ন ধরনের মাছের চাষ করতে চার কোটি টাকার একটি পরিকল্পনার কাজ হাতে নিয়েছেন। জনাব রিয়াজ উদ্দিন বলেন, সরকার দেশে মিঠা পানিতে মৎস্য চাষের জন্য অপর দুটি স্কীম নিয়েছেন।
প্রকল্প ২ টিতে দু’কোটি করে চার কোটি টাকা খরচ হবে। এ দুটি প্রকল্পের একটিতে মাছের চাষাবাদ এর মধ্যেই শুরু হয়েছে।
তিনি আরও বলেন, দেশে ব্যাপক মৎস্য চাষের জন্য সরকার বিদেশ থেকে উন্নত জাতের বিভিন্ন মাছের পােনা সংগ্রহ করবেন।
প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন জাতের মাছ সংরক্ষণের জন্য সরকার দেশে অধিক সংখ্যক মৎস্য সংরক্ষণ কেন্দ্র স্থাপন করবেন। এখন এ ধরনের কেন্দ্রের সংখ্যা দেশে আটটি।
জনাব রিয়াজউদ্দিন বলেন, পুকুর, বিল, খাল-বিল ও হাওরে ব্যাপক আকারে মৎস্য চাষের উদ্দেশ্যে সরকার প্রত্যেক জেলায় দুই লাখ মাছের পােনা সরবরাহ করবেন। তিনি বলেন, সরকার নিলােটিকা’ উৎপাদনের ওপর বিশেষ জোর দিচ্ছেন। এ মাছ তেলাপিয়ার মত অধিক সংখ্যক মাছের জন্ম দেয়। তিনি বলেন, সরকার দেশের উত্তরাঞ্চলীয় জেলাসমূহে ব্যাপক হারে মাছের . চাষের ওপরও যথাযথ গুরুত্ব দিচ্ছেন।

সূত্র: দৈনিক বাংলা, ৮ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!