You dont have javascript enabled! Please enable it!

সমাজতন্ত্র কয়েমে বঙ্গবন্ধু বলিষ্ঠ পদক্ষেপ নিয়েছেন

আওয়ামী লীগ প্রধান জনাব এ এইচ এম কামরুজ্জামান বলেছেন যে, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমাজতন্ত্র প্রতিষ্ঠর জন্য অত্যন্ত বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণ করেছেন। জনাব জামান বঙ্গবন্ধুর এই বলিষ্ঠ পদক্ষেপের সাফল্য কামনা করেন। আওয়ামী লীগ সভাপতি রােববার সকালে মীরপুর শাহআলী বাগ কো-অপারেটিভ হাউজিং সােসাইটি লিমিটেড এর উদ্যোগে মীরপুর কারিগরি কলেজ মিলনায়তনে আয়ােজিত সমবায়ের ভিত্তিতে স্বল্প ব্যয়ে গৃহ নির্মাণ সংক্রান্ত এক সেমিনারে প্রধান অতিথির ভাষণ দিচ্ছিলেন।
অনুষ্ঠানে সমবায় প্রতিমন্ত্রী জনাব আব্দুল মােমেন তালুকদারও ভাষণ দেন। সভাপতিত্ব করেন সাবেক গণ পরিষদ সদস্য ড: মােশাররফ হােসেন। | জনাব কামরুজ্জামান তার ভাষণে দৃঢ়তার সাথে বলেন, বাংলাদেশ পূর্ণ সমাজতন্ত্র হবেই এবং তা আমরা করবই। নতুব ভবিষৎ বংশধরগণ আমাদের ক্ষমা কররেনা। তিনি বলেন সাড়ে ৭ কোটি মানুষকে সম-অধিকার ও সম-সুযােগ দেওয়ার জন্যই এরাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে। যােগ্যতা অনুযায়ী প্রত্যেক মানুষকে সকল প্রকার সুযােগ-সুবিধা দিতে হবে। বৃত্তি ভিন্ন হলেও প্রত্যেক মানুষের সম-মর্যদা প্রতিষ্ঠিত করতে হবে।
জনাব কামরুজ্জামান দেশের সকলের সমষ্টিগত স্বার্থের কথা বিবেচনা করে সমবায় ভিত্তিক সংগঠন গড়ে তােলার প্রয়ােজনীয়তার উপর গুরুত্ব আরােপ করেন। তিনি বলেন সমবায় সমাজতন্ত্রের পূর্বশর্ত। তিনি প্রতিটি মানুষকে সমষ্টিগত স্বার্থের দিকে উদ্বুদ্ধ হতে আহ্বান জানান। তিনি বলেন ব্যক্তিস্বার্থ সম্পূর্ণরুপে বিলুপ্ত করে সমষ্টি স্বার্থকে প্রতিষ্ঠিত করতে হবে। তিনি আরাে বলেন, যারা ব্যক্তিস্বার্থকে উপেক্ষা করে সমষ্টির স্বার্থ প্রতিষ্ঠা করতে সক্ষম হবেন তারা হবেন আগামী দিনের সােনার ক্যাডার। ক্যাডারদের হতে হবে আত্মনিবেদিতপ্রাণ। তিনি বলেন সাধারণ মানুষ বঞ্চিত ও শােষিত। এই বঞ্চিত ও শােষিত মানুষকে ঐক্যবদ্ধ করতে এবং সকলকে নিয়ে বাচার জন্য নতুন করে শপথ নিতে তিনি আহ্বান জানান।
সমবায় ও স্থানীয় স্বায়ত্বশাসন দফতরের প্রতিমন্ত্রী জনাব আব্দুল মােমেন তালুকদার তার ভাষণে সমবায়ের ভিত্তিতে সল্পব্যয়ে গৃহনির্মানের প্রয়ােজনীয়তার উপর গুরুত্ব আরােপ করেন। তিনি বলেন যে ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে কৃষিযােগ্য জমির পরিমাণ দিন দিনই সীমিত হচ্ছে। তাই গৃহনির্মাণের ব্যাপারে কিভাবে স্বল্প ও অনুর্বর জমি ব্যবহার করা যায় সে সম্পর্কে চিন্তাভাবনা করতে হবে। স্বল্পব্যায়ে বাসযােগ্য গৃহনির্মাণ এবং জমি বাঁচানাের জন্য নতুন শাখা উদ্বোধন করতে হবে। তিনি জন্মনিয়ন্ত্রণের উপরও গুরুত্ব আরােপ করেন।

সূত্র: দৈনিক বাংলা, ৬ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!