You dont have javascript enabled! Please enable it!

ধর্মঘট লকআউট সভা ও মিছিল নিষিদ্ধ

সরকার দুটো পৃথক আদেশে ধর্মঘট, লকআউট এবং সভা সমাবেশ ও মিছিল নিষিদ্ধ ঘােষণা করেছেন। তবে ধর্মীয় অনুষ্ঠান, বিবাহ ও শব মিছিল, ক্রীড়া ও খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রদর্শনী, মেলা ও প্রমােদ অনুষ্ঠান, বাজারজাতকরণ, ব্যবসা ও বাণিজ্য এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।
বাসস খবরে বলা হয়, সােমবার রাতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রমও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়: জনশৃংখলা বজায় রাখার নিশ্চয়তা বিধান এবং জনজীবনের অত্যাবশ্যকীয় সরবরাহ এবং সর্ভিস সচল রাখার নিশ্চিত করার স্বার্থে সরকার মনে করেন, সমগ্র বাংলাদেশে সকল সংস্থা ও প্রতিষ্ঠানের সব রকমের ধর্মঘট ও লকআউট নিষিদ্ধ ঘােষণা যুক্তিযুক্ত বিধায় সরকার ১৯৭৫ সালের জরুরী ক্ষমতা বিধির ১৯ নম্বর বিধির উপ-বিধি (১) (ক) এ প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশে সকল প্রতিষ্ঠান ও সংস্থায় সব রকমের ধর্মঘট ও লকআউট নিষিদ্ধ ঘােষণা করেছেন।
এ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়: বাংলাদেশের রািপত্তা ও জননিরাপত্তা নিশ্চিত করার ও জনশৃংখলা বজায় রাখার নিশ্চয়তা বিধানের স্বার্থে সরকার মনে করেন যে মিছিল, সভা ও সমাবেশ অনুষ্ঠান ও তাতে অংশগ্রহণ নিষিদ্ধ করা দরকার। সুতরাং সরকার, ১৯৭৫ সালের জরুরী ক্ষমতা বিধির ১৫ নং বিধির উপ-বিধি (১)-এ প্রদত্ত ক্ষমতা বলে, নিম্নে বর্ণিত ছাড়া অন্য যে কোনাে উদ্দেশ্যে যেকোন প্রকাশ্য স্থানে কিংবা বেসরকারী খােলা জায়গায় মিছিল, সভা ও সমাবেশ অনুষ্ঠান ও তাতে অংশগ্রহণ নিষিদ্ধ করেছেন:
(১) ধর্মীয় অনুষ্ঠানাদি পালন, (২) বিবাহ ও সব মিছিল, (৩) খেলাধুলা ও ক্রীড়ানুষ্ঠান, (৪) সাংস্কৃতিক অনুষ্ঠানাদি, (৫) প্রদর্শনী, মেলা ও প্রমােদ অনুষ্ঠান এবং (৬) বাজারজাতকরণ, ব্যবসা ও বাণিজ্য।

সূত্র: দৈনিক বাংলা, ৭ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!