You dont have javascript enabled! Please enable it!

কোলকাতা চোরাচালান কলােবাজারীর জন্য মৃত্যু
জরুরী ক্ষমতাবিধি জারি আইন-শৃঙ্খলা ও অর্থনীতির রক্ষার ব্যবস্থা

… মজুতদারী এবং কালােবজারী প্রভৃতি জন স্বার্থবিরােধী কাজের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড অথবা ১৪ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়ার বিধান রাখা হয়েছে।
১৯৭৪ সালের ২ শে ডিসেম্বর রাষ্ট্রপতির জারিকৃত অর্ডিন্যান্স বলে কাল শুক্রবার ঘােষিত ১৯৭৫ সালের জরুরী ক্ষমতা বিধিসমূহে সরকার সন্দেহভাজন ব্যক্তিদের চলাফেরা নিয়ন্ত্রণ এবং দেশের স্বার্থবিরােধী অর্থাৎ আইনবিরােধী তৎপরতার সংজ্ঞা নির্ধারণ করেছেন।
সরকার যদি নিশ্চিত হন যে নিম্নবর্ণিত সংগঠনগুলােকে নিরাপত্তা, জননিরাপত্তা এবং বাংলাদেশের স্বার্থবিরােধী কাজের ব্যবহরের বিপদ আছে, সে ক্ষেত্রে এই সব বিধি বলে সরকার রাজনৈতিক দল ট্রেড ইউনিয়ন … এবং সমিতিস্থ কতিপয় সংগঠনকে নিয়ন্ত্রণ এবং বিলুপ্ত করতে পারবেন। যােগাযােগ ব্যবস্থা, বন্দর এবং অনুরূপ গুরুত্বপূর্ণ স্থানে আন্তর্ঘাতি তৎপরতায় নিয়ােজিত ব্যক্তি এবং বাংলাদেশের পণ্য দেশের বাইরে চোরাচালানীতে লিপ্ত ব্যক্তিকে মৃত্যুদন্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড অথবা জরিমানাসহ ১৪ বছরের সশ্রম কারাদণ্ড দেয়ার বিধান এসব বিধিতে রয়েছে।
এ সব বিধি বলে সরকার বাংলাদেশের স্বার্থ এবং নিরাপত্তা বিরােধী কাজ থেকে বিরত রাখার জন্য যে কোনাে লােককে আটক অথবা তার চালাফেরার উপর বিধিনিষেধ আরােপ করতে পারবেন। বাংলাদেশের স্বার্থবিরােধী কাজে লিপ্ত দেখা গেলে যে কোন বিদেশী নাগরিককে বাংলাদেশ ত্যাগ করার নির্দেশ দিতে পারবেন। এসব বিধি বলে সরকার সাধারণভাবে অথবা বিশেষ আদেশে ধর্মঘট অথবা লক-আউট নিষিদ্ধ করতে পারবেন। যে কোনাে শিল্পবিরােধ আপােসে নিষ্পত্তি অথবা বিচারের জন্য বিচার কর্তৃপক্ষের কাছে পাঠাতে পারবেন এবং বিচারের দায়িত্বে নিযুক্ত কর্তৃপক্ষের সমস্ত সিদ্ধান্ত অথবা যে কোনাে সিদ্ধান্ত কার্যকর করতে পারবেন। এই বিধি লংঘনকারীর জরিমানা ছাড়া অথবা জরিমানাসহ তিন বছর কারাদণ্ড দেওয়া হবে। বিধিতে ক্ষতিকর খবর সম্মিলিত দলিল মুদ্রণে, প্রকাশনা, সঙ্গে রাখা অথবে বিলি করা নিষিদ্ধ হয়েছে। যদি কোন লেখক, সম্পাদক, মূদ্রাকর প্রকাশক অথবা এধরনের কাজের সাথে সম্পর্কিত ব্যক্তি এটা লংঘন করে তাহলে তার দশ বছর সশ্রম কারাদণ্ড হতে পারে।
সরকার মুদ্রণযােগ্য সকল পাণ্ডুলিপি বা লেখা অথবা কোন বিশেষ বিষয়ে লেখা অথবা এক শ্রেণীর লেখা অথবা যে কোনাে বিষয়ের লেখা পরীক্ষা করে দেখার জন্য এই আদেশবলে গঠিত কর্তৃপক্ষের কছে পেশ করা আদেশ দিতে পারবেন।
সরকার কোনাে বিশেষ বিষয়ের উপর লেখার প্রকাশনা নিশিদ্ধ করতে পারবেন। এই বিধি বা আদেশ লংঘনকারীর ৫ বছর পর্যন্ত মেয়াদের কারাদণ্ড এবং জরিমানা হতে পারে।
সরকার ডাকযােগে প্রেরিত চিঠি বা দ্রব্যের চলাচলে বাধা প্রদান এবং ডাক খুলে পরীক্ষা করে দেখতে পারবেন।
সরকার অস্ত্রশস্ত্র এবং বিস্ফোরক বহন এবং সঙ্গে রাখা এবং এগুলাের বিক্রয় অথবা হস্তান্তর নিষেধ অথবা নিয়ন্ত্রণ করতে পারবেন।

সূত্র: দৈনিক বাংলা, ৪ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!