You dont have javascript enabled! Please enable it!

সই জাল করে ট্রেজারী থেকে ১০ লাখ টাকা তুলে নেওয়ার ঘটনা

‘পাবনা’ ৪ঠা জানুয়ারি । সই জাল করে কিছুলােক এ পর্যন্ত সিরাজগঞ্জ সাবট্রেজারী থেকে প্রায় ১০ লাখ টাকা উঠিয়ে নিয়ে গেছে বলে জানা গেছে। পাবনা ট্রেজারীর একজন ক্লার্ক ঘটনাটি ধরতে পেরেছেন। প্রাপ্ত খবরে জানা গেছে যে দীর্ঘ সাত মাস ধরে এই ঘটনা ঘটে আসছে। পাবনার একজন ডেপুটি ম্যাজিষ্ট্রেট ঘটনাটির প্রাথমিক তদন্ত করেন এবং বর্তমানে এটি তদন্তের দায়িত্ব দিয়েছেন পাবনার অতিরিক্ত ডেপুটি কমিশনার (প্রশাসন)। ঘটনার অপর চাঞ্চল্যকর দিক হল এই যে, যে একাউন্ট থেকে এই অর্থ প্রদান করা হয়েছে প্রথমত সে একাউন্টে কোন টাকা ছিল না। কেউ অন্য একাউন্ট থেকে রহস্য জনকভাবে ঐ একাউন্টে টাকা স্থানান্তর করে এবং পরে জাল স্বাক্ষর ও সীল সম্বলিত চেকের উপর সাত মাস ধরে সিরাজগঞ্জ সাবট্রেজারী থেকে অর্থ প্রদার করা হয়। ব্রম্মপুত্র বন্যা বাধ প্রকল্পের সিরাজগঞ্জ অংশ এবং সিরাজগঞ্জ-কাজীপুর সড়কের জন্য হুকুম দখলকৃত জমি ক্ষতিপূরণ বাবদ সব ক্ষেত্রে অর্থ প্রদান করা হয়। ঘটনার অপর চাঞ্চল্যকর দিক। হল স্বাক্ষর ও সীল জাল হলেও চেকগুলাে ছিল সরকারী এবং যারা এই বিরাট অংকের অর্থ উঠিয়েছে তার কখন কিভাবে কোথা থেকে চেকগুলাে সংগ্রহ করেছে তা কেউ বলতে পারে না।
ঘটনার প্রাথমিক তদন্তকারী অফিসারের মতে এ উদ্দেশ্যে রহস্যজনক ভাবে দুটো চেকবই ব্যবহার করা হয়েছে। প্রতিটি বইয়ে একশ করে চেক ছিল এবং এর নম্বর হল ১৭০১ থেকে। ১৮০০ ও ১৩০১ থেকে ১৪০০।
অতিরিক্ত একাউন্টস এ্যাকুজিশন অফিসার জানান ঐ দুটো চেকবই তার অফিস থেকে ইস্যু করা হয়নি বা চুরি যায়নি এবং কোথা থেকে এই দুশ চেক এল তা তিনি জানেন না।
পাবনার অতিরিক্ত ডেপুটি কমিশনার (প্রশাসন) ঘটনার সত্যতা স্বীকার করেন এবং জানান। যে তিনি তদন্ত চালিয়ে যাচ্ছেন।
এ ব্যাপারে এখনও কাউকে গ্রেফতার করা হয়নি।

সূত্র: দৈনিক বাংলা, ৫ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!