You dont have javascript enabled! Please enable it!

ফলন বৃদ্ধিতে উৎসাহ দানে ৫৩ জনের জন্য বঙ্গবন্ধু পুরস্কার

বাংলাদেশে ১৯৭৪ সালে যারা কৃষির উন্নতিতে বিশেষ অবদান রেখেছেন ও সর্বাধিক উৎপাদনে সফল হয়েছেন, সারা দেশের তেমন ৫৩ জন ব্যক্তিকে তাদের সাফল্যের পুরস্কার স্বরুপ সর্বোচ্চ জাতীয় পুরস্কার বঙ্গবন্ধু পুরস্কার দেওয়া হবে। ১৯৭৫ সালের ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫৬তম জন্ম দিনে ঢাকায় এক অনুষ্ঠানে এসব পদক বিতরণ করা হবে। কৃষিমন্ত্রী জনাব আবদুস সামাদ গত কাল মঙ্গলবার ঢাকায় একথা জানিয়েছেন। এনা ও বাসস এ খবর দিয়েছে।
রাষ্ট্রপতির এক আদেশে বঙ্গবন্ধু পুরস্কার চালু করা হয়েছে। এই পুরস্কার হবে বিশেষ সাফল্যের জন্য ৩টি স্বর্ণপদক এবং কৃষিতে তাৎপর্যবহ সাফল্যের জন্য ৫০টি রৌপ্যপদক। দেশে এই ধরনের পুরস্কার হবে এটাই প্রথম এবং এখন থেকে প্রতি বছর বঙ্গবন্ধুর জন্মদিনে এই পুরস্কার দেওয়া হবে। বিস্তারিত বিবরণ দিয়ে কৃষিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু পুরস্কারের প্রথম ক্যাটেগরীতে স্বর্ণ পদকের সাথে থাকবে সার্টিফিকেট এবং নগদ ১০ হাজার টাকা এবং দ্বিতীয় ক্যাটেগরীতে রৌপ্য পদকের সাথে থাকবে সার্টিফিকেট ও নগদ তিন হাজার টাকা।
কৃষিমন্ত্রী বলেন, সবুজ বিপ্লব সাধনে উৎসাহ প্রদান ও নিষ্ঠাবান কৃষক ও কৃষি গবেষকদের জাতীয় সম্মানে সম্মানিত করাই হল এই পুরস্কারের লক্ষ্য। এর আগে গঠিত বঙ্গবন্ধু পুরস্কার তহবিল থেকে এই পুরস্কারের অর্থ যােগান হবে।
জনাব সামাদ বলেন, উক্ত তহবিলের ট্রাস্টিবাের্ড চলতি বছরের (১৯৭৪) পুরস্কার প্রার্থী মনােনয়নের প্রােফর্মা চূড়ান্ত করে ফেলেছেন। মনােনয়ন পত্রের ফর্মটি পূরণ করে ১৯৭৫ সালের ৩১শে জানুয়ারির মধ্যে তহবিলের ট্রাস্টি বাের্ডের সেক্রেটারীর ঠিকানায় পাঠাতে হবে। কৃষি সচিব এই বাের্ডের সেক্রেটারী এবং কৃষিমন্ত্রী বাের্ডের চেয়ারম্যান।
বিচারপতি আব্দুস সাত্তারকে চেয়ারম্যান করে গঠিত বিচারকমন্ডলী পুরস্কার প্রাপ্তদের নাম বাছাই করবেন।
পার্লামেন্ট সদস্য, ডেপুটি কমিশনার, এসডিও, জেলা কষি অফিসার, জেলা পশুপালন অফিসার, জেলা পশু সংরক্ষণ অফিসার, জেলা ফিসারিজ অফিসার, সহকারী সমবায় রেজিস্ট্রার, বাংলাদেশ চাল গবেষণা ইন্সটিটিউট, কৃষি গবেষণা পরিষদ, পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) বিশ্ববিদ্যালয় এবং সরকারী বিভাগসমূহ পুরস্কারের জন্য প্রার্থী মনােনীত করতে পারবেন। এদের সবার কাছে ফর্ম থাকবে।
জনাব সামাদ বলেছেন, চাষী, জেলে, গবাদিপশু পালক, কষক, গবেষণাকর্মী, সমবায় সমিতি, এসব ক্ষেত্রে গবেষণায় নিয়ােজিত প্রতিষ্ঠান ও সরকারী অফিসাররা বঙ্গবন্ধু পুরস্কারের জন্যে প্রতিযােগী হতে পারবেন।

সূত্র: দৈনিক বাংলা, ১ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!