You dont have javascript enabled! Please enable it!

স্বনির্ভরতার অভিযানে ‘উর্বরা ময়মনসিংহ’ কর্মসূচী শুরু

ময়মনসিংহ ২রা জানুয়ারি (বাসস)! গতকাল স্থানীয় টাউন হলে সংসদ সদস্যবর্গ পল্লীর কৃষি শ্রমজীবী মানুষ এবং কৃষক প্রতিনিধিদের সমাবেশে ময়মনসিংহ জেলার ৭৫ লক্ষ মানুষের কল্যাণে ৫ সহস্রাধিক গ্রামে খাদ্য শস্যের উৎপাদন বাড়ানাের উদ্দেশ্যে ‘উর্বর ময়মনসিংহ’ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।
এই কর্মসূচী অনুযায়ী পর্যায়ক্রমে ৬৮ হাজার একর পতিত জমিকে আবাদি করে তােলা, একর ওয়ারী উৎপাদনের পরিমাণ বাড়ানাে বর্তমান ২ লাখ সাত হাজার একর বােরাে ক্ষেতের। জায়গায় ২ লাখ ৭৫ হাজার একর বােরাে ক্ষেতের একর ওয়ারী উৎপাদন বাড়ানাে, বর্তমান ১ লাখ ৩৮ একর আউশের ক্ষেতের জায়গায় ৪ লাখ একরের একর ওয়ারী উৎপাদন বাড়ানাে এবং ৩ লাখ একর থেকে ৬ লাখ একর আমন ধানের একর প্রতি উৎপাদন বাড়ানাের জন্যে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। কেবল ধান উৎপাদনের ক্ষেত্রেই নয় জেলায় উৎপাদিত তুলা, ইক্ষু এবং বাদাম উৎপাদনের পরিমাণ বাড়ানাের ব্যবস্থা নেওয়া হবে। জেলার স্কুল, কলেজ ও অন্যান্য প্রতিষ্ঠানের পড়ে থাকা খালি জায়গাও আবাদী করে তােলা হবে। | ময়মনসিংহের গ্রাম থেকে শহর পর্যন্ত সম্প্রসারিত এই কর্মসূচী বাস্তবায়নের জন্যে পাঁচ পর্যায়ের একটি সাংগঠনিক কাঠামাে গঠন করা হয়েছে। ইউনিয়ন কাউন্সিল পল্লীর কৃষি শ্রমিক, শিক্ষক, কৃষক ও জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট সরকারী ডিপার্টমেন্ট নিয়ে গ্রাম, ইউনিয়ন, থানা, মহাকুমা ও জেলা সদর দফতর পর্যায়ে বিরাট সাংগঠনিক নেটওয়ার্ক গড়ে তােলা হবে।
ময়মনসিংহ জেলায় ‘উর্বর ময়মনসিংহ’ কর্মসূচীতে কৃষিক্ষেত্রে স্বনির্ভরতা অর্জনের লক্ষ্য স্থির করা হয়েছে ব্যাপক সাংগঠনিক তৎপরতা ও গণমূখী জরুরী কার্যক্রমের বাস্তবায়নের মাধ্যমে।
কর্মসূচী অনুযায়ী জেলায় ৫০ হাজার প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর মাধ্যমে স্বনির্ভরতা অর্জনের জন্যে জনমত গঠন করা হবে।
ধান উৎপাদন ছাড়াও রবিশস্য ও শাক সবজি উৎপাদন পুকুর সংস্কার, ব্যাপকভাবে মাছের চাষ এবং গ্রামীণ কুটির শিল্পগুলিকে বাঁচিয়ে তােলার প্রস্তাব নেওয়া হয়েছে। পরিবার পরিকল্পনার বিষয়ে জনমত গঠন করা হবে এবং পরিবার পরিকল্পনার ব্যাপারে জনগণকে আগ্রহী করে তােলা হবে। যাতে উৎপাদন বৃদ্ধির সুফল যেন জনসংখ্যা বৃদ্ধির ফলে নষ্ট হয়ে না যায়।

সূত্র: দৈনিক বাংলা, ৩ জানুয়ারি ১৯৭৫
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৫ – অধ্যাপক ড. আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেনু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!