You dont have javascript enabled! Please enable it!

মুজিবের ফাঁসী হলে পাকিস্তানেরও ফাসী হবে
-ম্যানিলা ক্রনিকেল

মুজিবের বিচার প্রসঙ্গে লিখতে গিয়ে ম্যানিলা ক্রনিকেল বলেছেন, একগুঁয়ে শাসন ব্যবস্থা সঙ্গীন আর অত্যাচার ছাড়া দেশকে শুভপথে পরিচালিত করতে পাচ্ছেন না। সেজন্য বৃটিশও আমেরিকাকে হস্তক্ষেপ করতে অনুরােধ করেছেন।
সম্পাদকীয় প্রবন্ধতে পত্রিকাটি লিখেছেন, ‘শেখ মুজিবর রহমানের গােপন বিচারের সংবাদে পাকিস্তানের ভবিষ্যৎ এবং ভারতীয় উপমহাদেশের ভবিষ্যৎ সম্পর্কে যারা উৎসুক তাদেরকে চিন্তিত করে তােলেছে। পাকিস্তানের কূটনীতিকরা যখন মনে করেন যে মুজিবই একমাত্র পাকিস্তানের রক্ষক তখন ইয়াহিয়া খানের সৈন্যদের এই অত্যাচার অদূরদর্শিতা ও হটকারিতার পরিচায়ক।
বিচার যাই হােক না কেন বাঙালী স্বার্থে মুজিব অমনিতেই শহীদ। তার মৃত্যু শুধুমাত্র বাঙালীদের প্রতি পশ্চিমীদের বিদ্বেষই প্রকট করে তুলবে।
ইসলামাবাদের কূটনীতিকরা এটা স্পষ্টতই বুঝতে পারছেন যেদিন মুজিবের গলায় ফাঁসী লাগান হবে সেদিন পাকিস্তানকেও তার সাথে ফাঁসীতে ঝুলতে হবে।
ম্ভবতঃ কথাটা ইয়াহিয়া উপলব্ধি করতে পেরেছেন। সুতরাং পাকিস্তানের বন্ধ বিশেষ করে আমেরিকা ও বৃটেনকে ইসলামাবাদের উপর চাপ সৃষ্টি করতে হবে। মুজিব অথবা তার পরিবারের ক্ষতি যদি হয় তাহলে বাংলাদেশের অবস্থা আরাে সঙ্গীন হয়ে উঠবে।
মুজিবকে বিচারে আনার আগেই গেরিলা তৎপরতা বৃদ্ধি পেয়েছে। মুক্তিবাহিনীর এ তৎপরতাই প্রমাণ করে যে বাঙালীদের আর দমিয়ে রাখা যাবে না।

সূত্র: দৃষ্টিপাত, ১৮ আগস্ট ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!