You dont have javascript enabled! Please enable it!

মুজিবুর ও বাংলাদেশ

শেখ মুজিবুর বিশ্বের বিস্ময়। তাঁহার মত জনপ্রিয় জননায়ক বিশ্বে অদ্বিতীয়। বাংলাদেশের ও বাঙালীর অতিপ্রিয় জননেতা স্বল্পকাল মধ্যে যে ইতিহাসের ভিত্তি রচিয়াছিলেন সারা দুনিয়ায় তাহার তুলনা নাই। অহিংস আদর্শে বিশ্বাসী মুজিবুর রহমানের প্রতি কপট পাঠানচক্র তথা এহিয়াগােষ্ঠী যে বিশ্বাসঘাতকতা করিয়া চলিয়াছেন, বাঙলার মনীষা, মনুষ্যত্ব ও মানবতাকে পাঠানীচক্র মারণাস্ত্রের সাহায্যে যেভাবে সাবাড় করিতে মাতিয়াছেন সেগুলির কাসুন্দী টানিয়া লাভ কি ?
বাংলাদেশের প্রতিবেশী ভারতরাষ্ট্র, ভারত সরকার ও ভারতবাসীরা যে উদারভাবে অত্যাচারে জর্জর কাতর বাঙালীদেরে যেভাবে সেবা-সাহায্য করিয়া যাইতেছেন ইতিহাসে ইহাও অতুলনীয়।
পশ্চিমী শক্তি তথা আমেরিকা, বৃটেন, ফ্রান্স যে কাপুরুষতা দেখাইয়া চলিয়াছেন সে সবেরও তুলনা নাই। ধ্বংসস্তুপের ও মারণ যজ্ঞের মধ্য হইতে ও দেবশিশুকন্যাদের মরণকালীন ক্রন্দন রােল হইতে বাংলাদেশ নবরূপে বিশ্বে প্রতিষ্ঠিত হইবেই।।
যাহার হাতে, যে অনন্ত শক্তিমানের হাতে বিশ্বের সৃষ্টি-লয় নির্ভর করে তাহারই মঙ্গল পরশে এবং ভারতীয় জনগণের আত্মার ক্রন্দন-কামনার সাহায্য সহায়তার মাধ্যমেই বাংলাদেশ এক সাৰ্বভৌম ধর্মনিরপেক্ষ গণরাষ্ট্র হিসাবে অকস্মাৎ জন্মলাভ করিবে এ বিশ্বাস আমাদের রহিয়াছে।
আমরা ভারতবাসীরা সাহস, সাহায্য সহায়তা দিয়া অকৃপণভাবে বাংলাদেশের মুক্তিসংগ্রামকে জয়যুক্ত করিতে কার্পণ্য করিবনা এইটুকু আমাদের সকলের অকৃত্রিম সংকল্প।
শেখ মুজিবুরের ভাগ্যে কি আছে তাহা বিধাতাই জানেন। বিধাতার কৃপায় মুজিব জনমানসের সর্বোচ আসনে অসীন। বাংলাদেশ বাস্তবায়িত হইলেই মুজিবুরের স্বপ্ন স্বার্থক হইবে, মুজিব চির অমর হইয়া বিশ্ব ইতিহাসে চিরভাস্বর থাকিবেন।
জয়বাংলার জয়তিলক অম্লান করিয়া তােলার জন্য প্রত্যেক ভারতবাসীকে বাস্তবমুখী হইতে হইবে। জয়বাংলার বাস্তবায়নের উপরই ভারতীয় সংস্কৃতি ও সংহতি অধিকতর মহিমান্বিত হইবে। তৎসঙ্গে পশ্চিমবাংলা, আসাম, মেঘালয় ও ত্রিপুরাবাসী জনগণ এবং রাজ্যসরকারগুলি তাঁহাদের মানবীয় মমত্ববােধ ও কর্তব্যের জন্য গৌরবান্বিত হইতে থাকিবে।

সূত্র: আজাদ, ২ জুন ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!