You dont have javascript enabled! Please enable it!

শরণার্থীদের বাংলাদেশে প্রত্যাবর্তন

কাছাড় জেলার শরণার্থী শিবিরগুলিতে অবস্থানকারী শরণার্থীদের প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে আলাপ আলােচনা করিয়া পরিকল্পনা প্রস্তুত করা হইয়াছে। এ পর্যন্ত বহু সংখ্যক শরণার্থী স্বইচ্ছায় নিজ নিজ গৃহে ফিরিতেছেন। প্রত্যাবর্তন ব্যবস্থা সহজ করার জন্য বাংলাদেশের জকিগঞ্জ, শেওলা, সাবাজপুর, জুরী ও সিলেট সদরে অস্থায়ী শিবির খােলা হইয়াছে। যেসব শরণার্থীর বাড়ী নিকটবর্তী থানা এলাকায় অবস্থিত তাহা দিগকে এইগুলি শিবিরে রাখা হইবে এবং এখান থেকে বাংলাদেশের শিবির পর্যন্ত গাড়ী দিয়া নেওয়া হইবে। তাহার পর বাংলাদেশে কর্তৃপক্ষ শরণার্থীদিগকে নিজ নিজ বাসস্থানে নেওয়ার ব্যবস্থা করিবেন। দূরত্বের উপর নির্ভর করিয়া শরণার্থীগণকে কেম্প থেকে যাবার সময় রেশন দেওয়ার ব্যবস্থা হইয়াছে।
আশা করা যায় যে, কমপক্ষে দিনে ২০০০ করে শরণার্থী ৮ই জানুয়ারী হইতে কাছাড় থেকে প্রত্যাবর্তন করবেন। বিশেষ ট্রেইনের ব্যবস্থার সঙ্গে সঙ্গে প্রত্যাবর্তনের সংখ্যাও বাড়বে।
শরণার্থীদের ত্রাণ ও পুনর্বাসনের জন্য বাংলাদেশ কর্তৃপক্ষ গৃহ নির্মাণ, কৃষি ও অন্যান্য অর্থ মঞ্জুরীর ব্যাপক পরিকল্পনা গ্রহণ করিয়াছেন। বাংলাদেশ সরকারের সমস্ত প্রশাসন ব্যবস্থাকে এই সমস্যা সমাধানের জন্য সক্রিয় করা হইয়াছে।
(জেলা তথ্য ও জনসংযােগ বিভাগ প্রচারিত)

সূত্র: আজাদ, ১৯ জানুয়ারী ১৯৭২

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!