You dont have javascript enabled! Please enable it!

ভারতের কনিষ্ট পার্টির সভায় শরণার্থী আলােচনা

ভারতের কনিষ্ট পার্টির কাছাড় জেলা কমিটির এক সভায় বাংলাদেশ হইতে আগত শরণার্থীদের সমস্যা পর্যালােচনা করা হয়। শরণার্থী শিবিরগুলিতে সরকারী অব্যস্থা, শিবিরবাসীর প্রতি সরকারী কর্মচারীদের দুর্ব্যবহার ও আপত্তিকর খাদ্য বণ্টন ব্যবস্থায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।
সামান্য পরিসর শিবিরগুলিতে এত অধিক সংখ্যক শরণার্থী রাখা হইয়াছে, স্বাস্থ্য রক্ষার ব্যবস্থা এত নগন্য [ণ্য] যে, যে কোন দিন শিবিরগুলিতে মহামারি শুরু হইতে পারে ও সহরের ও গ্রামগুলির জনস্বাস্থ্য ধ্বংস করিয়া দিতে পারে। শিবিরগুলির চিকিৎসা ব্যবস্থা নাই বলিলেও চলে, অথচ হাসপাতালে রােগীর প্রতি প্রয়ােজনীয় দৃষ্টি দেওয়া হইতেছে না বলিয়া অভিযােগ পাওয়া যাইতেছে। শরণার্থী আগমনে জনসংখ্যা বৃদ্ধির তুলনায় হাসপাতালের ব্যবস্থাদি বৃদ্ধি করা হয় নাই। বহির্বিভাগের ব্যবস্থাও অপ্রতুল। কম্যুনিষ্ট পার্টি এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে।
মেঘালয়ের শরণার্থীদের সম্পর্কে যে সব রিপাের্ট পাওয়া গিয়াছে তাহাতে দেখা যায় যে, শরণার্থীরা আইনসঙ্গত প্রয়ােজনীয় বাহিরের সাহায্য গ্রহণের সুযােগ পাইতেছে না। স্থানীয় আত্মীয় স্বজনদের সহিত শরণার্থীদের সাক্ষাৎ করিতে দেওয়া হইতেছে না। ক্যুনিষ্ট পার্টি শরণার্থীদের প্রয়ােজনীয় অধিকার দানেরও দাবি জানায়।

সূত্র: যুগশক্তি, ১১ জুন ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!