You dont have javascript enabled! Please enable it!

শরণার্থী সমস্যা

প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী সম্প্রতি রাজ্যসভায় ঘােষণা করিয়াছেন যে, শরণার্থীদের বাংলাদেশে ফেরৎ পাঠাইবার ব্যবস্থা যেমন করিয়াই হউক করিতে হইবে। আন্তর্জাতিক কোন চাপ যদি এই ব্যাপারে সৃষ্টি করা সম্ভব না হয়, তবে আমাদেরকে বাধ্য হইয়া নিজস্ব পথ বাছিয়ে নিতে হইবে।
বস্তুতঃ বর্তমানে বিভিন্ন শক্তিবর্গ বাংলাদেশের ব্যাপারে যে নির্বিকার মনােভাব দেখাইতেছেন, তাহাতে আন্তর্জাতিক বিবেক বলিয়া কোন বস্তুর যে অস্তিত্ব নাই তাহাই প্রমাণিত হইয়াছে। বিশেষতঃ বিশ্বের বৃহত্তর গণহত্যার প্রতিরােধে রাষ্ট্রসঙ্ঘের নিস্ক্রিয় ভূমিকা রীতিমতাে লজ্জাকর। পাকিস্তানের জঙ্গীশাহী বর্বর আনন্দে গােটা বাংলাদেশে বীভৎসতার তাণ্ডব চালাইয়াছে আর তাহার ফলশ্রুতিতে ৬০ লক্ষ সন্ত্রস্ত মানুষের দায় ভারতকে গ্রহণ করিতে হইয়াছে- তবুও বিশ্বের কোন শক্তির পক্ষ হইতে নরঘাতক সেই রাষ্ট্র শক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হইল না, ইহাতে প্রমাণিত হইয়াছে যে আন্তর্জাতিক রাজনীতিতে নগ্ন স্বার্থ ব্যতীত অন্য কোন নীতি বা আদর্শের বালাই নাই।
অতএব আজ এই কথা স্পষ্ট যে বাংলাদেশে সমস্যা এবং শরণার্থী প্রশ্নটির মীমাংসা ভারতকে নিজ শক্তি বলেই করিতে হইবে। যত দ্রুত সেই ব্যবস্থা নেওয়া সম্ভব, ততই মঙ্গল, কারণ বিলম্বে ভারতীয় অর্থনীতির গােটা কাঠামােই ভাঙ্গিয়া পড়িবে। দেশের রাষ্ট্র তরণীর কর্ণধারগণ এবং জনসাধারণকে সেই ভাবেই প্রস্তুত হইতে হবে।

সূত্র: যুগশক্তি, ১৮ জুন ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!