You dont have javascript enabled! Please enable it!

ইয়াহিয়ার অতি প্রতীক্ষিত মামুলী বাণী

গত ২৮শে জুন জাতির উদ্দেশ্যে পাকিস্তানী প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান এক বেতার ভাষণ দেন। সমগ্র বিশ্ববাসী আশা করেছিলেন সমস্যা সমাধানে ইয়াহিয়া খান হয়ত সমস্যা সমাধানের নূতন কোন পথ বালাবেন। কিন্তু তাহার ভাষণের পর সকলকেই নিরাশ হতে হয়।
তিনি তার ভাষণে বলেন, নূতন করে নির্বাচনের কোন প্রশ্ন বর্তমানে উঠতে পারে না। তবে বিছিন্নতাকামীদের নির্বাচিত তালিকা থেকে বাদ দেয়া হবে এবং তাদের স্থলে উপনির্বাচন। সংবিধান রচনার জন্য একটি বিশেষজ্ঞ কমিটির উপর দায়িত্ব অর্পণ করা হবে। তিনি আশা করেন, আগামী ছয় মাস মধ্যে নির্বাচিত প্রতিনিধিদের কাছে তিনি ক্ষমতা হস্তান্তর করতে পারবেন। রাজ্য ও কেন্দ্রে অসামরিক প্রশাসন প্রতিষ্ঠিত হওয়ার পরেও কিছুদিন সামরিক আইন বলবৎ থাকবে। শরণার্থীদের ফিরিয়ে দেওয়ার জন্য তিনি ভারতের কাছে বিনীত অনুরােধ জানান।
যুক্তরাজ্য কাঠামােতে সংবিধান রচিত হবে। অর্থ সংক্রান্ত বিষয়গুলিসহ প্রদেশগুলির সর্বোচ্চ স্বশাসন ক্ষমতা থাকবে। তবে স্বাধীনতা এবং আঞ্চলিক সংহতি রক্ষাকল্পে কেন্দ্রের উপরে যথেষ্ট ক্ষমতা দেওয়া হবে। যে সকল রাজনৈতিক দল একটি বিশেষ অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ এবং রাজনৈতিক দিক দিয়ে জাতীয়তাবাদী নয় সেই সকল দলকে নিষিদ্ধ করার ব্যবস্থা সংবিধানে থাকবে।

সূত্র: দৃষ্টিপাত, ৩০ জুন ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!