You dont have javascript enabled! Please enable it!

জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপী গরিয়সী, দেশমাতৃকা স্বর্গ হইতেও গরিয়সী
হাব্দুল ওয়াতান মিনাল ইমান, নিজের দেশকে ভালবাসা ইমানের অঙ্গ
যুদ্ধের মােটামুটি খবর

পশ্চিমরণাঙ্গনে :
পশ্চিম রণাঙ্গনে অর্থাৎ কাশ্মীর-জম্মু ও রাজস্থান সীমান্তে তুমুল যুদ্ধ চলিতেছে। ভারতীয় বাহিনী সিন্ধু ও চাষ এলাকায় বহুদূর আগাইয়া গিয়াছে। কাশ্মীর সীমান্তে শত্রুদের দুইটি ঘাঁটি ভারতীয় জোয়ানরা দখল করিয়া লইয়াছে পাকবাহিনী রাজস্থানে বিমান আক্রমণ করিতে আসিয়া ৩ খানা জঙ্গী বিমান হারাইয়াছে। ভারতীয় বাহিনী গত সােমবারের যুদ্ধে কাশ্মীরের পশ্চিমাঞ্চলে শত্রুদের ২ খানা টেংক দখল করে ও ৫ খানা টেংক নষ্ট করে।
ভারতীয় বাহিনী পশ্চিম রণাঙ্গনে স্থল ও আকাশ যুদ্ধে আগাইয়া চলিয়াছে। করাচীবন্দর ভারতীয় বাহিনী অকেজো করিয়া দিয়াছে।

পূর্ব রণাঙ্গনে :
সিলেট জিলার সুনামগঞ্জ, উত্তর সিলেট, জকিগঞ্জ ও মৌলভী বাজার মহকুমার বাংলাদেশ রেজিমেন্ট ও ভারতীয় বাহিনী পুরাপুরি দখল লইয়াছে। আখাউড়া কুলাউড়া সিলেট রেল লাইন মুক্তিবাহিনীর দখলে। সিলেট সহর মুক্তিবাহিনীর নিয়ন্ত্রণে। শালুটিকর বিমানবন্দরে বিমানঘাঁটিতে কিছু হানাদার সৈন্য এখনও রহিয়াছে বলিয়া সংবাদে প্রকাশ। শত শত রাজাকার ও খানসেনা ভারতীয় বাহিনীর নিকট আত্মসমর্পণ করিয়াছে।
ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, যশােহর, রাজশাহী, খুলনা, বরিশাল এই সকল জিলাগুলি বাংলাদেশ রেজিমেন্টের পুরাপুরি দখলে। জনগণ আনন্দের সহিত মুক্তিবাহিনীর সহযােগীতা করিতেছে। সারা বাংলাদেশের পনের আনা অংশ মুক্তিবাহিনী ও ভারতীয় বাহিনীর আওতায় আসিয়াছে।
কুমিল্লা সহর মুক্তিবাহিনীর দখলে। ময়নামতী কেন্টনমেন্টে কিছু সংখ্যক খান সেনা যােগাযােগহীন অবস্থায় আছে। ঢাকা সহরের চতুর্দিকের যােগাযােগ ভারতীয় বাহিনী দখলে আনিয়াছে। চট্টগ্রাম অঞ্চলে ভারতীয় বাহিনী দ্রুত গতিতে আগাইতেছে। চট্টগ্রামের সহিত ঢাকার যােগাযােগ বিচ্ছিন্ন।

ভারতীয় সেনাপতির আহ্বান –
ভারতীয় সেনাবাহিনীর অধিনায়ক জেনারেল মানেক শা বাংলাদেশে পাক সেনাবাহিনীর অধিনায়ক জেনারেল ফরমান আলী খানকে সৈন্য ও অস্ত্রশস্ত্রসহ অবিলম্বে আত্মসমর্পণের আহ্বান জানাইয়াছেন। ভারতীয় সেনানায়ক বলিয়াছেন অযথা লােকক্ষয় ও সম্পত্তি নাশ করা ভারতীয় বাহিনী কামনা করেনা বলিয়া এই আহ্বান জানান হইল। যদি শীঘ্র শীঘ্র পাকবাহিনী আত্মসমর্পণ না করে তবে ভারতীয় বাহিনীও মুক্তিবাহিনী ঢাকায় অবস্থিত পাক কেন্টনমেন্টে চরম আঘাত হানিবে।
সংবাদে জানা যায় জেনারেল ফরমান আলী খান সদলে আত্মসমর্পণের অনুকুলে ঈঙ্গিত দিয়াছেন। দুই তিন দিন মধ্যেই বাংলাদেশে পাক হানাদারদের শেষ ঘটিদ্বয় ঢাকা ও চট্টগ্রামের পতন অনিবার্য।

সূত্র: আজাদ, ১৫ ডিসেম্বর ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!