You dont have javascript enabled! Please enable it!

ঢাকা মুক্ত, বাংলাদেশ স্বাধীন
ঢাকায় পাকবাহিনীর বিনা শর্তে আত্মসমর্পণ

গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে চারটায় ঢাকায় পাকিস্তানী দখলদার বাহিনীর সৰ্বাধিনায়ক লে. জে. নিয়াজী তার বাহিনীসহ বিনাসৰ্তে ভারতীয় বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন। প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী সন্ধ্যা সাড়ে ছয়টায় এক বেতার ভাষণে দেশবাসীকে ঐ শুভ সংবাদ জানান।
প্রকাশ, ঢাকা রেসকোর্স ময়দানে ঐ আত্মসমর্পণ অনুষ্ঠান সম্পন্ন হয়। ভারতীয় ইষ্টার্ণ কমান্ডের সর্বাধিনায়ক লে. জে. জগজিৎ সিং অরােরার কাছে পাক সেনাপতি নিয়াজী যখন অশ্রুসিক্ত নয়নে আত্মসমর্পণের দলিল অর্পণ করেন, তখন সমবেত জনতা মুক্তির আনন্দে উত্তাল হয়ে উঠেন ও জেনারেল আরােরাকে কাঁধে তুলে নিয়ে নৃত্য করতে সুরু করেন। প্রথম ভারতীয় জীপটি ঢাকা শহরে প্রবেশ করলে জনতা ভারতীয় সৈন্যদের চুমুম্বিনি ও আলিঙ্গন করেন। আত্মসমর্পণ অনুষ্ঠানান্তে ভারতীয় বাহিনী ও মুক্তিবাহিনীর জওয়ানরা পাক সেনাপতিগণ ও সৈন্যদের নিজেদের ছাউনিতে নিয়ে আসেন।
পাকবাহিনীর আত্মসমর্পণের সংবাদ গতকাল সন্ধ্যায় রেডিও মারফৎ প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গে করিমগঞ্জের সর্ব শ্রেণীর নাগরিক আনন্দে উদ্বেল হয়ে ওঠেন। শহরের বিভিন্ন স্থানে পটকা ও বাজী পােড়ান হয়।
আজ একটি বিরাট ছাত্র শােভাযাত্রা বাংলাদেশ জিন্দাবাদ; ইন্দিরা গান্ধী জিন্দাবাদ’; প্রভৃতি ধ্বনি সহকারে সমগ্র শহর পরিক্রমা করে।।

সূত্র: যুগশক্তি, ১৭ ডিসেম্বর ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!