You dont have javascript enabled! Please enable it!

সিলেটের খবর
(প্রাপ্ত)

আনুষ্ঠানিক উৎসব
গত ১৯শে ডিসেম্বর হইতে সিলেটে আনুষ্ঠানিকভাবে প্রশাসন ব্যবস্থা চালু হইয়াছে। ঐ দিন বাংলাদেশ সরকারের সিলেট জিলার প্রশাসনিক কাউন্সিলের সভাপতি দেওয়ান মােঃ ফরিদ গাজী বিপুল জনসমাবেশে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করতঃ মুক্তিসেনাদের কুচকাওয়াজ পরিদর্শন করেন।
মুক্তিসেনা ও অন্যান্যেরা জাতীয় পতাকা অভিবাদন করেন।
জনাব গাজী তাহের বক্তৃতায় জনগণকে সংযমী হইতে এবং আইন মাফিক চলিতে উপদেশ দেন। তিনি জোর দিয়া বলেন কেহ যেন কোন অবস্থাতেই প্রতিশােধমূলক কোন কাজ না করেন। সিলেট সহরে গ্রামবাসী জনগণ রীতিমত আসা যাওয়া হাট বাজার করিতেছে।

কীন ব্রীজের একাংশ ধ্বংস
জানা গিয়াছে পাক হানাদার সেনারা তাহাদের আত্মসমর্পণের এক দিন আগে ডিনামাইট দিয়া সুরমা নদীর উপরের কীন ব্রীজের প্রায় ৫০ ফুট স্থান ভাঙ্গিয়া দেয়। বর্তমানে ঐ অংশ পুনরায় তৈয়ারীর কাজ চলিতেছে।
বলা প্রয়ােজন যে আসামের তৎকালীন একজিকিউটিভ কাউসিলার রায় বাহাদুর প্রমােদ চন্দ্র দত্তের বিশেষ চেষ্টায় ১৯৩৬ ইংরেজীতে তাহা শেষ হয়। সে কালের আসাম লাট স্যার মাইকেল কীন এই পুলটির উদ্বোধন করেন। অন্যান্য খবর সরকার ন্যায্য মূল্যে প্রয়ােজনীয় জিনিসপত্র জোগানের ব্যবস্থায় এবং প্রত্যাবৃত্ত শরণার্থীদের বসবাসে বিশেষ নজর দিয়াছেন।
রাস্তাঘাট মেরামতীয় কাজ আরম্ভ হইয়াছে। গ্রাম ও সহরের জনগণের মধ্যে আশা ও আস্থার ভাব ফিরিয়া আসিয়াছে।
স্কুল কলেজ ও মাদ্রাসা সমূহে পড়াশুনা জানুয়ারী মাসের প্রথম হইতে আরম্ভ করার ব্যবস্থা হইতেছে।।
খবর আরও জানা যায় সিলেট জিলার জৈন্তা, গােয়াইনঘাট কানাই ঘাট, আটগ্রাম, চূড়খাই গােলাপগঞ্জ বিয়ানীবাজার, জকিগঞ্জ, প্রভৃতি গ্রাম এলাকায় জনগণের স্বাভাবিক জীবন যাত্রা আরম্ভ হইয়াছে।
পুলিশের লােকেরা থানাগুলি চালু করিয়াছেন। জকিগঞ্জে স্কুলগুলি চালু হইয়াছে। রেলগাড়ী এই সপ্তাহ হইতে আখাউড়া কুলাউড়া ও সিলেটের মধ্যে চলাচলের ব্যবস্থা হইতেছে।।
নববর্ষের সঙ্গে সঙ্গে ডাক, তার ও টেলিফোন চালু করার জন্য কাজ হইতেছে। হাটবাজার, খরিদ বিক্রী এ সব চলিতেছে।
হিন্দু মুসলমান সকল সমাজের লােকেরা বেশ আনন্দে নিজ নিজ কাজে ব্যস্ত। শান্তি শৃংখলা রক্ষার এবং চরদের প্রতি নজর রাখার কাজ সচকিতভাবে চালু হইয়াছে। মৌলভী বাজার, হবিগঞ্জ সুনামগঞ্জ মহকুমার স্বাভাবিক অবস্থা আরম্ভ হইয়াছে।

সূত্র: আজাদ, ২৯ ডিসেম্বর ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!