You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের স্বীকৃতি লাভ

জনসাধারণের স্বতঃস্ফুর্ত আনন্দ জকিগঞ্জে বিরাট মিছিল ও জনসভা গত ৬ই ডিসেম্বর পার্লামেন্টের যুক্ত অধিবেশনে প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী কর্তৃক বাংলাদেশের স্বীকৃতি ঘােষণার অল্পক্ষণের মধ্যে সকাল ১১ ঘটিকার বেতার মারফৎ সংবাদ পাওয়া মাত্র করিমগঞ্জের জনসাধারণ আনন্দে উচ্ছসিত হইয়া উঠেন। সরকারী প্রচার দপ্তরের মাইকযােগে এই শুভ সংবাদ জনসাধারণকে জানান। হইলে শরণার্থী তথা ভারতীয় নাগরিকেরা দলে দলে শহরের রাস্তায় বাহির হইয়া পরস্পর পরস্পরকে আলিঙ্গন করিয়া অভিনন্দন জানাইতে দেখা যায়। করিমগঞ্জ শহরের বুকে একটি স্বতঃস্ফুর্ত আনন্দ স্রোত বহিয়া যায়।
এই সংবাদ প্রচারিত হওয়ার সংগে সংগে বাংলাদেশের জকিগঞ্জে একটি বিরাট মিছিল ‘জয় বাংলা’ ও ‘ইন্দিরা গান্ধী কি জয়’ ধ্বনি দিতে দিতে একটি সভায় মিলিত হয়। বিভিন্ন বক্তা ভারতের অকৃত্রিম সাহায্য দানের জন্য আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
জোনের চেয়ারম্যান দেওয়ান ফরিদ গাজী এক তার বার্তায় ইন্দিরা গান্ধী তথা ভারতীয় জনসাধারণকে সিলেটবাসীর পক্ষে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বন্ধুত্বের প্রতিশ্রুতি দেন।
সংবাদ প্রচারিত হওয়া মাত্র বাংলাদেশের অভ্যন্তরে মুক্তিবাহিনীর মধ্যে বিপুল উদ্দীপনা দেখা দেয় এবং প্রবল পরাক্রমে তাহারা সিলেটের দিকে অগ্রসর হইতে থাকেন।
এইখানে উল্লেখযােগ্য যে, গত বৎসর ৭ই ডিসেম্বর পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এবং এক বৎসর পর ঐতিহাসিক ঘটনার বিবর্তনের মধ্যে ভারতসরকার বাংলাদেশকে স্বীকৃতি দান করেন।

সূত্র: দৃষ্টিপাত, ৮ ডিসেম্বর ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!