You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের রাজধানী শীঘ্রই ঢাকায় যাইবে

দিল্লিতে নূতন সংকেত, স্বীকৃতিদান নিকটবর্তী নয়াদিল্লী ১২ই সেপটেম্বর, বাংলাদেশ মৈত্রী সমিতির আয়ােজিত আজ এক সম্মেলনে বাংলাদেশ ও ভারতের মন্ত্রীদের কণ্ঠে এক আশার বাণী ধ্বনিত হইয়াছে। তাহাতে বলা হইয়াছে, বেশী দেরী নয়, খুব শীঘ্রই বাংলাদেশ সরকারের রাজধানী মুজিবনগর হইতে ঢাকায় স্থানান্তরিত হইবে। শরণার্থীরা আবার তাহাদের গৃহে প্রত্যাবর্তন করিবে।
দিল্লীতে বাংলাদেশ মিশনের জনাব আমজাদ-উল-হক বলেন যে স্বীকৃতি পাইতে গেলে যে সব শর্ত পূরণের দরকার, তাঁহার সরকার সে সব পূরণ করিয়াছেন।
ভারত বাংলাদেশ মৈত্রী সমিতি আয়ােজিত এক সারা ভারত সম্মেলনের আজ ছিল শেষ দিন। সমাপ্তি দিবসের অধিবেশনে কেন্দ্রীয় মন্ত্রী শ্রীচ্যবন, শ্রীময়ীনুল হক চৌধুরী এবং শ্রী সিদ্ধার্থ শংকর রায় ভাষণ দেন।
এই সম্মেলনে গৃহীত এক প্রস্তাবে বলা হইয়াছে যে, বাংলাদেশকে স্বীকৃতিদানে আরও বিলম্ব ঘটাইলে তাহা ভারত ও বাংলাদেশে প্রতিক্রিয়াশীল শিবিরের শক্তি বৃদ্ধি করার ক্ষেত্রে সাম্প্রদায়িক ও গণতন্ত্র বিরােধী শক্তিগুলির হাত শক্ত করিবে। বাংলাদেশ মিশনের শ্ৰী আমজাদ উল-হক এই প্রস্তাবকে স্বাগত জানান।
উপযুক্ত মুহূর্তে স্বীকৃতিদানের প্রশ্নটি প্রধানমন্ত্রী শ্রীমতী গান্ধী এবং ভারত সরকারের উপর ছাড়িয়া দিবার জন্য পশ্চিমবঙ্গের ভারপ্রাপ্ত মন্ত্রী শ্রী সিদ্ধার্থ শংকর রায় এই সম্মেলনে আবেদন জানান।

সূত্র: আজাদ, ১৫ সেপ্টেম্বর ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!