You dont have javascript enabled! Please enable it!

স্বাধীন সার্বভৌম বাঙলা দেশ
নতুন রাষ্ট্রের মন্ত্রিসভা গঠিত

১৩ ই এপ্রিল বাঙলা দেশের সাধারণতন্ত্র গঠিত হইয়াছে। মুক্ত বাঙলা দেশের কোন এক স্থান হইতে এই রাষ্ট্র গঠনের কথা ঘােষণা করা হয়। এই সঙ্গে বাঙলা দেশ সরকারের নব গঠিত মন্ত্রিসভায় সদস্যদের নামও ঘােষিত হইয়াছে। এই মন্ত্রিসভাই সমরকালীন মন্ত্রিসভারূপে কাজ করিবেন।
স্বাধীন বাংলা বেতার কেন্দ্র হইতে এই খবর ঘােষণা করা হয়। এই নবগঠিত রাষ্ট্রের রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান।
জানা গিয়াছে, আওয়ামী লীগের সম্পাদক তাজুদ্দিন আমেদ [তাজউদ্দিন আহমেদ] প্রধানমন্ত্রী এবং খােন্দকার মুস্তাক আমেদ (আহমেদ) পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হইয়াছেন।
মন্ত্রিসভার পূর্ণ তালিকা নিম্নরূপ: (১) শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি, (২) সৈয়দ নজরুল ইসলাম উপ রাষ্ট্রপতি (৩) তাজুদ্দিন আমেদ [আহমেদ] প্রধানমন্ত্রী (৪) খােন্দকার মােস্তাক আমেদ [আহমেদ] পররাষ্ট্রমন্ত্রী (৫) ক্যাপটেন মনসুর আলী (৬) এ এইচ কামরুজ্জামান।
এর দ্বারা বর্তমানের অস্থায়ী সরকার বাতিল বলিয়া গণ্য হইল। জাতীয় পরিষদ এবং আওয়ামী লীগের সদস্যদের এক যৌথ সভায় এই সাধারণতন্ত্রের সরকার গঠনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। মুক্ত বাংলাদেশের কোন এক স্থানে এই সভা অনুষ্ঠিত হইয়াছিল।
ঘােষণা করা হইয়াছে, বর্তমান মন্ত্রিসভাই যুদ্ধকালীন মন্ত্রিসভারূপে কাজ করিবেন এবং পশ্চিম পাকিস্তানী আক্রমণকারীদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ পরিচালনা করিবেন।

সূত্র: যুগশক্তি, ১৬ এপ্রিল ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!