You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানী সৈন্যদের অত্যাচারে নাৎসী বর্বরতা ম্লান

বাংলাদেশে পাকিস্তানি সৈন্যরা যে নৃশংস অভিযান চালিয়েছে তা আজ নাৎসী বর্বরতাকেও ম্লান করে দিয়েছে। শিক্ষা ও সংস্কৃতির কেন্দ্রগুলিও তাদের এ অভিযান থেকে বাদ পড়ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয় তারা সম্পূর্ণভাবে ধ্বংস করে দিয়েছে। এই আক্রমণের ফলে অন্ততঃ ৫০ জন বিশিষ্ট অধ্যাপক ও বিভাগীয় অধ্যক্ষ নিহত হয়েছেন।
লন্ডনের ডেইলি টেলিগ্রাফ পত্রিকার প্রতিনিধি সাইমন ড্রিঙ্ক পাকিস্তানী কর্তৃপক্ষের দৃষ্টি এড়িয়ে ঢাকায় থেকে গিয়েছিলেন। তিনি ব্যাংকক গিয়ে যে সংবাদ দেন তাতে দেখা যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাক সৈন্যরা তাণ্ডব লীলায় মেতে ওঠে। তারা ইকবাল হলের দুশাে ছাত্রকে হত্যা করেছে। বিশ্ববিদ্যালয়ের দুশাে গজের মধ্যে যারা ছিল তাদের সকলকেই পাকিস্তানী সৈন্যরা হত্যা করেছে। তাদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে। নিকটবর্তী একটি বাজারও তারা ধ্বংস করে এবং পথচারীদের গুলি করে হত্যা করে। ১১ ঘন্টা ধরে সুপরিকল্পিতভাবে এ হত্যাকাণ্ড চলতে থাকে। যারা বাড়ীর ভেতর ছিল বাড়ীতে আগুন দিয়ে তাদেরকেও পুড়িয়ে মারা হয়।
‘ইত্তেফাক অফিসটীকে ট্যাঙ্ক চালিয়ে ধূলিস্যাৎ করে দেওয়া হয়েছে। ইংরাজী পত্রিকা ‘পিপল’ এর অফিসটাও যে মেশিনগান চালিয়ে বিনষ্ট করে দেওয়া হয়েছে। প্রহরারত চৌকিদারদেরও সৈন্যরা গুলি করে হত্যা করে।
পাকিস্তানী সৈন্যরা রাজসাহী বিশ্ববিদ্যালয় ও রংপুর কারমাইকেল কলেজে বােমা বর্ষণ করে ধূলিস্যাৎ করে দিয়েছে।

সূত্র: দৃষ্টিপাত, ৭ এপ্রিল ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!