You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
১৭ই ফেব্রুয়ারি ১৯৬৯
বৈঠকে মুজিবের অংশগ্রহণে আইয়ুবের সম্মতি : ডাক কর্তৃক গোল টেবিলে যোগদানের সিদ্ধান্ত

লাহোর, ১৬ই ফেব্রুয়ারী।— গণতান্ত্রিক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটি প্রেসিডেন্ট আইয়ুবের প্রস্তাবিত গোল টেবিল বৈঠকে যোগদানের সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে।
তবে এই বৈঠকে আগামীকাল (সোমবার)-এর পরিবর্তে আগামী ১৯শে ফেব্রুয়ারী বুধবার অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা। প্রেসিডেন্টের প্রস্তাব মতে এই তারিখ পরিবর্তন করা হইয়াছে।
গণতান্ত্রিক সংগ্রাম পরিষদের অদ্যকার বৈঠকের পর আহুত এক সাংবাদিক সম্মেলনে পরিষদের মুখপাত্র জনাব মাহমুদ আলী একথা প্রকাশ করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট আইয়ুব শেখ মুজিবরকে বৈঠকে আনয়নের ব্যবস্থা করিতে সম্মত হইয়াছেন।
জনাব মাহমুদ আলী বলেন, আলোচনার জন্য সরকার ডাক-এর পূর্বশর্তগুলি বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণ করায় ডাক আলোচনায় অংশ গ্রহণের সিদ্ধান্ত লইয়াছে। এই পূর্বশর্তগুলি ছিল জরুরী অবস্থা প্রত্যাহার করা, রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়া এবং নাগরিক অধিকার পুনঃ প্রতিষ্ঠা করা।
জনাব মাহমুদ আলী জানান ডাক এর আহবায়ক নবাবজাদা নসরুল্লাহ, ভাসানী গ্রুপ ন্যাপ, পাকিস্তান পিপলস পার্টি এবং এয়ার মার্শাল আসগর খান লেঃ জেনারেল আজম খান, বিচারপতি মোর্শেদ প্রমুখের মত স্বতন্ত্র দলীয় নেতৃবৃন্দের বৈঠকে আমন্ত্রণ জানানোর জন্য প্রেসিডেন্ট আইয়ুবের প্রতি আহ্বান জানাইয়াছেন।
পিপলস পার্টি এবং স্বতন্ত্রদলীয় নেতৃবর্গকে আমন্ত্রণ না জানান হইলে ডাক আলোচনায় অংশ গ্রহণ করিবে কিনা এই মর্মে জনৈক সাংবাদিক প্রশ্ন উত্থাপন করিলে জনাব মাহমুদ আলী বলেন যে, এই প্রশ্নটি অনুমান সাপেক্ষ ভবিষ্যতে এরূপ কোন পরিস্থিতির উদ্ভব হইলে ডাক সে সম্পর্কে ব্যবস্থা গ্রহণ করিবে।
জনাব মাহমুদ আলী আরও বলেন যে, আলোচনার স্থান নির্বাচনের প্রশ্নে রাওয়ালপিণ্ডিতে ডাক-এর বৈঠক বসিবে। দেশে উদ্ভূত সবশেষ পরিস্থিতি সম্পর্কেও তখন আলোচনা করা হইবে।
সাংবাদিক সম্মেলনে যেসব প্রশ্ন করা হয় এবং জনাব মাহমুদ আলী সেগুলির যে জবাব দেন তাহা নিম্নরূপঃ
প্রশ্নঃ নির্বাচন অনুষ্ঠানের তারিখ মূলতবী রাখার ধারণা পোষণ করেন কি? উত্তরঃ বর্তমান পরিস্থিতিতে এই প্রশ্ন উঠে না। তবে আমরা মনে করি, আমাদের শর্তাবলী পূরণ করা হইলে নির্ধারিত তারিখে আমরা নির্বাচন অনুষ্ঠানে মত দিতে পারি।
প্রশ্নঃ গোল টেবিল বৈঠকের আলোচ্যসূচী কি হইবে?
উত্তরঃ বৈঠকের পরিধি ব্যাপক হইবে; এমন কি, নির্বাচনের পূর্বসর্ত হিসাবে আমরা যে ৮-দফার দাবী জানাইয়াছি, উহার চাইতেও বৈঠকের আলোচনাসূচী ব্যাপকতর হইবে।
প্রেসিডেন্সিয়াল এবং পার্লামেন্টারী ধরনের সরকারের প্রশ্নে এবং সমগ্র শাসনতান্ত্রিক বিষয়ে আমরা আলোচনা করিতে পারিব।
প্রশ্নঃ বৈঠকে ডাক-এর প্রতিনিধিত্ব করিবেন কাহারা?
উত্তরঃ ডাক-এর প্রতিটি অঙ্গদলের দুইজন করিয়া প্রতিনিধি বৈঠকে থাকিবেন।
প্রশ্নঃ ডাক কি সব সম্মতভাবে গোল টেবিলে অংশ গ্রহণের সিদ্ধান্ত লইয়াছে? উত্তর : অবশ্যই।
প্রশ্নঃ প্রেসিডেন্টের আমন্ত্রণ মোতাবেক রাওয়ালপিণ্ডিতে থাকাকালে আপনারা কি তাহার আতিথ্য গ্রহণ করিবেন?
উত্তর : এ বিষয়ে এখনও সিদ্ধান্ত গৃহীত হয় নাই। আমরা যে কোন সিদ্ধান্ত গ্রহণ করিতে পারি।
প্রশ্নঃ যদি ধরিয়া নেই যে, আপনারা প্রেসিডেন্টের অতিথি হইবেন, শেখ মুজিবর রহমানও কি তাহার (প্রেসিডেন্ট) অতিথ্যে থাকিবেন?
উত্তরঃ তিনিই এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করিবেন।
প্রশ্নঃ শেখ মুজিব বৈঠকে অংশ গ্রহণ করিলে তিনি কি প্রহরাধীনে থাকিবেন, না একজন মুক্ত নাগরিক হিসাবে থাকিবেন?
উত্তরঃ এ কথা আমি বলিতে পারি না, সরকারই তাহা বলিতে পারেন। তবে আমরা তাহাকে একজন মুক্ত নাগরিক হিসাবেই আলোচনা বৈঠকে দেখিতে চাই। -এপিপি/পিপিআই।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!