You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানে সিন্ধুনদের জলের বখরা নিয়ে তীব্র আন্তঃপ্রাদেশিক বিরােধ

নয়াদিল্লী, ২২ ফেব্রুয়ারি (ইউ এন আই)-সিন্ধু নদের জলের বখরা নিয়ে পাকিস্তানের পশ্চিম পাঞ্জাব, সিন্ধু এবং উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশের মধ্যে এক তীব্র বিরােধ বেধে উঠছে।
শ্রী জেড এ ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি পাঞ্জাব ও সিন্ধু প্রদেশের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দল। কিন্তু এই পিপলস পার্টির মধ্যেই উপরােক্ত জলের অংশ নিয়ে তীব্র মতানৈক্যের সূত্রপাত হয়েছে।
এই বিরােধ মীমাংসার জন্য পিপলস পার্টি ১১ সদস্যবিশিষ্ট এক কমিটি নিয়ােগ করেছে। কিন্তু দুই প্রদেশের সদস্যদের মধ্যে প্রচণ্ড বাদানুবাদ শুরু হওয়ায় কমিটির কাজ স্থগিত থাকে।
সিন্ধু প্রাদেশিক পরিষদের দুইজন সদস্য শ্রী রাহিম বক্স এবং সৈয়দ আলী কুতুব সাই সরকারের নিকট অনুরােধ জানান যে সিন্ধুর প্রতিনিধিদের বক্তব্য না শুনে তাড়াহুড়ার মধ্যে এই জলের সমস্যা নিয়ে যেন কোন সিদ্ধান্ত নেওয়া না হয়।
সদস্যদ্বয় শ্রী ভুট্টোর বিরুদ্ধে অভিযােগ করেন যে ভূট্টো নিজের ব্যক্তিগত সুযােগ সুবিধা লাভের উদ্দেশ্যে সিন্ধুর স্বার্থ বিসর্জন দিয়েছে। তারা আরও অভিযােগ করেন যে সিন্ধু নদের জল চুক্তি অনুসারে ভারত যে ক্ষতিপূরণ দিয়েছে তার সমস্ত অংশই পাঞ্জাবের খাল ও বাঁধ নির্মাণে ব্যয় হয় এবং সিন্ধু নদের অধিকাংশ জল এই খালের মাধ্যমে পাঞ্জাবে প্রবাহিত হওয়ার সিন্ধু প্রদেশ প্রতারিত হয়েছে।
সদস্যদ্বয় পাকিস্তান জাতীয় পরিষদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা শেখ মুজিবর রহমানের নিকট সিন্ধুকে উদ্ধারের জন্য এক আবেদন জানিয়ে বলেছেন যে সিন্ধুর উপর স্থায়ীভাবে যাতে কোন অন্যায় সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া না হয় সেজন্য শেখ মুজিবর যেন উদ্যোগ গ্রহণ করেন।
ন্যাশনাল আওয়ামী পার্টির (ওয়ালি গ্রুপ) উত্তর পশ্চিম শাখার প্রেসিডেন্ট শ্রীআরবাব সিকান্দার খান খলিল প্রদেশগুলিকে জলের ন্যায়সঙ্গত অংশ বিতরণের জন্য আহবান জানান।

সূত্র: কালান্তর, ২৩.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!