You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের মর্মন্তুদ ঘটনার জন্য পাক সরকার দায়ী
ইয়েমেনের ভারপ্রাপ্ত রাজদূত ওঠম্যানের মন্তব্য

কলকাতা, ৩০ আগস্ট (ইউএনআই) বাঙলাদেশের মর্মন্তুদ ঘটনাবলীর মত এত বড় বিয়ােগান্ত ঘটনা। সাম্প্রতিক ইতিহাসে আর ঘটে নি।
ভারতে অবস্থিত ইয়েমেনের চার্জ দ্য-অ্যাফেয়ার্স শ্রী শ্রী কে ওঠম্যান উপরােক্ত মন্তব্য করেন। শ্রীওঠম্যান বাঙলাদেশের এইসব ঘটনাবলীর জন্য সরাসরি পাকিস্তান সরকারকে দায়ী করেন।
উল্লেখ্য, শ্রীওঠম্যন আরব দেশগুলির মধ্যে সর্বপ্রথম উচ্চ পদস্থ কর্মচারী… শরণার্থী শিবিরগুলি পরিদর্শণ করে বাঙলাদেশের ঘটনাবলীর জন্য মন্তব্য করলেন।
এই প্রসঙ্গে শ্রীওঠম্যান বলেন, বাঙলাদেশের সমস্যা হল রাজনৈতিক এবং রাজনৈতিক দিক থেকেই এই সমস্যার সমাধান দরকার।
এক প্রশ্নের উত্তর শ্রী ওঠম্যান ব্যাখ্যা করে বলেন, পাকিস্তান সরকারের উচিত অবিলম্বে বাঙলাদেশের নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে আলাপ-আলােচনা শুরু করা।
বঙ্গবন্ধু মুজিবের বিচার প্রহসনের উল্লেখ করে শ্রী ওঠম্যান বলেন, বিনা অপরাধে মুজিবের বিচারের প্রহসন চালানাে হচ্ছে। এ ব্যাপারে পাকসরকারের সুবুদ্ধির উদয় হবে বলে তিনি আশা প্রকাশ করে বলেন, পাক সরকারের উচিত হবে অবিলম্বে মুজিবকে খালাস করে দেওয়া।
অপর একটি প্রশ্নের উত্তরে শ্রী ওঠম্যান বলেন, পাক সরকার যে বাঙলাদেশে পাইকারী হত্যাকাণ্ড চালিয়েছেন। এ বিষয়ে শরণার্থীদের সঙ্গে কথাবার্তা বলে তিনি প্রায় সুনিশ্চিত। একটি পাল্টা প্রশ্ন করে তিনি বলেন, বলুন’ত কে বিনা কারণে নিজের ভিটে মাটি ত্যাগ করে উদ্বাস্তু জীবনের দুঃখবরণ করে এর দ্বারাই প্রমাণিত হয়, একটা গভীর অন্যায় কোথায় তাদের উপর করা হয়েছে।
শরণার্থীরা কলকাতায় অসহায় অবস্থায় দিন কাটাচ্ছে বলে পাক বেতারে যে প্রচার চালানাে হচ্ছে তার উত্তরে শ্রী ওঠম্যান বলেন, কলকাতার লােকসংখ্যা কত? সত্য ঘটনাটা হচ্ছে এই শরণার্থীর সংখ্যা কলকাতার জনসংখ্যাকেও ছাপিয়ে গেছে।
পাকিস্তানী প্রচারের জবাবে শ্রীওঠম্যান বলেন বাঙলাদেশের প্রশ্নটি ভারত-পাক সমস্যা নয়। লক্ষ লক্ষ শরণার্থী ভারতের আমন্ত্রণে ভারতে আসে নি।

সূত্র: কালান্তর, ১.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!