You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানের সংবিধান প্রণয়নের সংকট কি কাটবে?

নয়াদিল্লী, ২০ ফেব্রুয়ারি (ইউ-এন) -আজ যখন পূর্ব-পাকিস্তানে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস উদযাপনের প্রস্তুতি চলছে তখন প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান পাকিস্তানের সংবিধান রচনার ক্ষেত্রে যে সংকট সৃষ্টি হয়েছে তা দূর করার প্রচেষ্টায় কিছুট সাফল্য অর্জন করেছেন।
জেনারেল ইয়াহিয়া খান জনাব ভুট্টোর সঙ্গে আলােচনার পর জামাত-ই-ইসলামের জেনারেল সেক্রেটারি মৌলানা মুফতি মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে মৌলানা সাংবাদিকদের নিকট জানান যে শেখ মুজিবর রহমানের সঙ্গে আলােচনার জন্য ২/১ দিনের মধ্যেই তিনি ঢাকা রওনা হবেন।
মৌলানা মুকতি আরও জানান যে তার দল আওয়ামী লীগের ৬ দফা কর্মসূচী হুবহু গ্রহণ করতে রাজী নয়। তিনি বৈদেশিক বাণিজ্য, বৈদেশিক সাহায্য এবং ট্যাক্স ধার্য সংক্রান্ত বিষয়ে একটা সমঝােতা করতে চান।
এদিকে পিপলস পার্টির চেয়ারম্যান ভূট্টো সাহেবের সভাপতিত্বে করাচীতে অনুষ্ঠিত আজকে দলের পার্লামেন্টারী বাের্ডের বৈঠকে দেশের ভবিষ্যৎ সংবিধান নিয়ে আলােচনা হয়। রেডিও পাকিস্তান অবশ্য আলােচনার বিষয়বস্তু প্রকাশ করেনি। ভূট্টো সাহেব আজ আবার ঘােষণা করেছেন যে, সংবিধানের ভিত্তি সম্পর্কে আওয়ামী লীগ তার ৬ দফা দাবি পরিবর্তন করতে প্রস্তুত থাকলেই তাঁর দল ঢাকায় ৩ মার্চের জাতীয় পরিষদের সভায় যােগ দেবেন।
অন্যদিকে আজ জেনারেল ইয়াহিয়া খা এক আদেশ জারী করে ঘােষণা করেছেন, আগামী ৩ মার্চের আগে জাতীয় পরিষদের নির্বাচিত কোনও সদস্য পদত্যাগ করতে ইচ্ছা করলে তাকে মূখ্য নির্বাচন কমিশনারের কাছে লিখিতভাবে দরখাস্ত পেশ করতে হবে।

সূত্র: কালান্তর, ২১.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!