You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের সগ্রাম সম্পর্কে সি পি আই (এম-এল)
(দর্পণের সংবাদদাতা)

এখানকার সি পি আই (এম-এল) অর্থাৎ নকশালীরা বাংলাদেশের সশস্ত্র সংগ্রামে অংশীদার হবে কি না এ প্রশ্ন অনেকের মনে জেগেছে। এই প্রসঙ্গে ঐ পার্টির মুখপত্র ‘দেম্প্রতী’র একটি সম্পাদকীয় থেকে উদ্ধতি দেওয়া যেতে পারে।
‘দেম্প্রতী’র পনেরােই ফেব্রুয়ারির সংখ্যায় সম্পাদকীয়তে বলা হয়েছে : ‘মুজিবর যে মার্কিন দালাল, সে কথা সে নিজেও গােপন করে না। সে দুই বাংলা জোড়া দেবার কথা বলছে। ভারত সরকার মুজিবরকে মদদ দিচ্ছে, আকাশ-বাণীতে মুজিবরের প্রচার চলছে অবিশ্রান্তভাবে। মুজিবরকে দেখানাে হচ্ছে দুই বাংলার ভবিষ্যৎ ত্রাণকর্তারূপে। এই মার্কিন দালাল মুজিবরকে সি পি এম পর্যন্ত নির্লজ্জভাবে সমর্থন জানাচ্ছে। পূর্ব পাকিস্তানে মুজিবরকে ক্ষমতায় বসানোে এবং একই সঙ্গে পশ্চিম বাংলায় নির্বাচন উত্রানাের নামে কায়েমীভাবে মিলিটারি বসানাের পেছনে গৃঢ় সাম্রাজ্যবাদী রহস্য আছে তা ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে।
সম্পাদকীয়তে অন্যত্র বলা হয়েছে : পূর্ব পাকিস্তানে সাচ্চা কমিউনিস্ট পার্টি তৈরি হয়েছে নকশালবাড়ীর প্রেরণায়, চেয়ারম্যান মাও সে তুঙের চিন্তাধারায় এবং পূর্ব পাকিস্তানের এই মার্কসবাদীলেনিনবাদী কমিউনিস্ট পার্টির পরিচালনায় সেখানে গ্রামাঞ্চলে শ্রেণীশত্রু খতমের মধ্য দিয়ে সশস্ত্র কৃষক সংগ্রাম শুধু শুরু হয়নি, দ্রুত বেড়ে চলেছে।

সূত্র: দর্পণ
১৬.০৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!