You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৫শে ফেব্রুয়ারি ১৯৬৯
গোলটেবিলের উদ্দেশ্যে মুজিবের পিণ্ডি যাত্রা
(নিজস্ব বার্তা পরিবেশক)

গতকাল (সোমবার) আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান বলেন যে, তিনি খোলা মন লইয়া রাওয়ালপিণ্ডি যাইতেছেন।
তিনি পিণ্ডির পথে লাহোর যাত্রার প্রাক্কালে ঢাকা বিমানবন্দরে সাংবাদিকদের সহিত আলোচনাকালে বলেন যে, প্রস্তাবিত গোলটেবিল বৈঠকে তিনি জনগণের দাবী দাওয়া পেশ করিবেন। এই উদ্দেশ্যে তিনি ইতিমধ্যে জনগণের ম্যান্ডেট পাইয়াছেন। তিনি সাংবাদিকদের আরও বলেন যে, পার্লামেন্টের সার্বভৌমত্ব সম্বলিত ফেডারেল সরকার প্রতিষ্ঠার জন্য চাপ প্রদান করিবেন। তিনি বলেন যে, পাকিস্তানী বৃহত্তর জাতীয় সংহতির স্বার্থে তিনি দেশের উভয় অঞ্চলের জন্যই পূর্ণ স্বায়ত্তশাসন চাহেন। তিনি বলেন যে, প্রধানতঃ আঞ্চলিক স্বায়ত্তশাসনের উপর ভিত্তি করিয়া প্রণীত তাঁহার ৬- দফা কর্মসূচী এই প্রদেশের জনগণের সম্বর্ধনা লাভ করিয়াছে এবং ছাত্রদের ১১ দফা দাবীর মধ্যেও অক্ষরে অক্ষরে উহা সন্নিবেশিত হইয়াছে। ডাক-এর আট দফা কর্মসূচী গোল টেবিল বৈঠকের আলোচনার ভিত্তি হইবে কিনা এই মর্মে এক প্রশ্নের উত্তরে শেখ মুজিবর রহমান বলেন, ‘ডাক’-এর ৮-দফা আদৌ কোন কর্মসূচী নহে। অপর পক্ষে সাধারণ নির্বাচনে অংশ গ্রহণের পূর্বশর্ত হিসাবে উহা দেওয়া হইয়াছে।
তিনি আরও বলেন যে, ফেডারেল পার্লামেন্টারী পদ্ধতির সরকার গঠনের দাবীতে ৮-দফার একটি মাত্র দফা ছাড়া অন্য সব কয়টি প্রশাসনিক নির্দেশ বলে কার্যকরী করা সম্ভবঃ আলোচনা বৈঠক সাফল্য মণ্ডিত হইলে ভারতের সহিত সম্পর্ক উন্নয়ন করার ব্যাপারে তাঁহার মতামত চাওয়া হইলে শেখ মুজিবুর রহমান বলেন যে, তিনি এই মূহুর্তে বৈদেশিক নীতি সম্পর্কে কিছুই বলিতে রাজী নহেন। তিনি বলেন যে, বর্তমান শাসন কর্তৃপক্ষ বিগত এক দশক যাবত দেশে বহু সমস্যা সৃষ্টি করিয়া রাখিয়াছে। এই সকল আভ্যন্তরীণ সমস্যার মোকাবিলা করাই মূল কাজ হইবে।
শেখ মুজিবর রহমান দেশে শান্তি প্রতিষ্ঠার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করার উদ্দেশ্যে সরকারকে অবিলম্বে সকল প্রকার দমনমূলক ব্যবস্থা গ্রহণ হইতে বিরত থাকার জন্য পরামর্শ দান করেন।

ভূট্টোর খেতাব বর্জন
একই বিমানে পিপলস পার্টির নেতা জনাব জেড এ ভুট্টোও লাহোর যাত্রা করেন। তিনি সাংবাদিক সম্মেলনে শেখ মুজিবের পার্শ্বে উপবিষ্ট ছিলেন। তিনি সাংবাদিকদের বলেন যে, শেখ মুজিব ও মওলানা ভাসানীর সহিত তাঁহার সন্তোষজনক আলোচনা হইয়াছে। তিনি সাংবাদিকদের নিকট তাঁহার খেতাব ‘হেলালে পাকিস্তান’ বর্জনের সিদ্ধান্ত প্রকাশ করেন। তিনি গোলটেবিল বৈঠককে সমস্যার সমাধানের পক্ষে একটি পন্থা বলিয়া বর্ণনা করেন। গতকাল শেখ মুজিবর রহমান সদলবলে বিমান ঘাটিতে উপস্থিত হইলে বিপুল সংখ্যক কর্মী তাহাকে মাল্যভূষিত করেন। বিমান ঘাটিতে উপস্থিতদের মধ্যে আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ, জাতীয় পরিষদের অপর ডেপুটি স্বীকার জনাব এ টি এম আবদুল মতিন, এম-এন-এ, এম-পি-এ, ডঃ কামাল হোসেন প্রমুখ ছিলেন।

মুজিব-আসগার আলোচনা
লাহোর, ২৪শে ফেব্রুয়ারী (এপিপি)।- এয়ার মার্শাল আসগার খান আজ লাহোরে শেখ মুজিবর রহমানের সহিত এক বৈঠকে মিলিত হন এবং বৈঠক শেষে বলেন যে, শেখ মুজিবর রহমানের সহিত আলোচনা করিয়া তিনি সন্তুষ্ট হইয়াছেন। তিনি বলেন, আগামীকাল তিনি ‘পিণ্ডি যাইবেন এবং সেখানে ডাক নেতৃবর্গের সহিত সাক্ষাৎ করিবেন। এবং তাহাদের কতিপয় সুপারিশ করিবেন।

মুজিব-আজম আলোচনা
লাহোর, ২৪শে ফেব্রুয়ারী (এপিপি)- লে. জেনারেল আজম খান আজ এখানে বলেন যে, শেখ মুজিবুর রহমানের সহিত আলোচনা করিয়া তিনি সন্তুষ্ট হইয়াছেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!