You dont have javascript enabled! Please enable it!

ইয়াহিয়া মুজিবর পূর্ণ মতৈক্য 

আজ গুরুত্বপূর্ণ ঘােষণার সম্ভাবনা 

করাচি, ২৪ মার্চ পাকিস্তানে জাতীয় পরিষদে পাঁচটি ছােট গােষ্ঠীর নেতারা বলেছেন, প্রেঃ ইয়াহিয়া খান এবং শেখ মুজিবর রহমানের মধ্যে পূর্ণ মতৈক্য হয়েছে। এরা আজ ঢাকা থেকে এখানে ফিরেছেন। তারা করাচির বিমান বন্দরে সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট সম্ভবত আগামীকাল এক গুরুত্বপূর্ণ ঘােষণা করবেন। চলতি সপ্তাহে গােড়ার দিকে প্রােঃ ইয়াহিয়া ওই পাঁচজন নেতাকে ঢাকায় ডেকে পাঠান। গত কয়েক সপ্তাহ যাবৎ পাকিস্তানে যে সাংবিধানিক সঙ্কট চলেছে, তা নিয়ে তারা প্রেঃ ইয়াহিয়া এবং আওয়ামি লীগ প্রধান শেখ মুজিবরের সঙ্গে আলােচনা করেন।  কাউন্সিল মুসলিম লীগের সভাপতি মিঞা মমতাজ দৌলতানা বলেন : পাকিস্তান টুকরাে টুকরাে হওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে এবং তার অখণ্ডতা বজায় রয়েছে। অন্যান্যরা বলেন, মুজিবরের দাবি মত পূর্ব পাকিস্তানকে সর্বাধিক স্বাধিকার দেওয়া হবে। ভুট্টোর দলের যে সব সদস্য ঢাকা থেকে আজ রাত্রে ফিরেছেন, তারা জানান, ভুট্টো এখনও আলাপআলােচনা চালাচ্ছেন।

আমরা আশা করি, প্রস্তাবিত নতুন কাঠামাে ভুট্টোকে পশ্চিম পাকিস্তানের ব্যাপারে দায়িত্ব দেওয়া হবে।শ্রীভুট্টোর মতে যদি শেখ মুজিবরকে প্রধানমন্ত্রী করে অন্তবর্তী সরকার গঠনের পরিকল্পনা কার্যকর না। হয়, তা হলে সংকট নিরসনে আর একটিই বিকল্প আছে তা হল : পাঁচটি প্রদেশে অসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা এবং এই পাঁচটি সরকারের উপরে কেন্দ্রীয় সরকারের প্রধান হিসাবে থাকবেন প্রেসিডেন্ট। খান আবদুল ওয়ালি খানের জাতীয় আওয়ামি পার্টি পশ্চিম পাকিস্তানের দুটি প্রদেশ-বেলুচিস্তান ও উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশে সংখ্যাগরিষ্ঠ।

খান আবদুল ওয়ালি খান প্রেসিডেন্টের সঙ্গে আলােচনায় স্পষ্ট জানিয়ে দিয়েছেন যা কিছু হবার তা হবে জাতীয় পরিষদে। মীমাংসা সেখানেই সম্ভব। বৈঠক বয়কটের সিদ্ধান্ত অন্যান্য নেতাও প্রেসিডেন্টের সঙ্গে আলােচনা করেছেন। তারপর তারা সকলেই স্থির করেছেন, আজই পশ্চিম পাকিস্তানে ফিরে যাবেন। তারা পরবর্তী বৈঠক বয়কট করবেন। কেননা, এই ধরনের আলােচনায় আর কোন লাভ নেই। 

Reference:

২৫ মার্চ ১৯৭১, দৈনিক আনন্দবাজার পত্রিকা 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!