You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৮ই ফেব্রুয়ারি ১৯৬৯
কুৰ্ম্মীটোলা সেনানিবাসে শেখ মুজিবের সহিত নসরুল্লাহ খানের আলোচনা

ঢাকা, ৭ই ফেব্রুয়ারী।—গণতান্ত্রিক সংগ্রাম কমিটির আহ্বায়ক নওয়াবজাদা নসরুল্লাহ খান আজ আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমানের সহিত দুই ঘণ্টাকাল আলোচনা করেন। শেখ মুজিবর রহমান আগরতলা ষড়যন্ত্র মামলার প্রধান আসামী। তিনি ক্যান্টনমেন্টে সামরিক তত্ত্ববধানে রহিয়াছেন। নওয়াবজাদা নসরুল্লাহ খান আলোচনার পর সাংবাদিকদের জানান যে, আলোচনা “সন্তোসজনক” হইয়াছে। আগামী দুই একদিনের মধ্যে তিনি পুনরায় শেখ সাহেবের সহিত সাক্ষাত করিবেন বলিয়া জানান। তাঁহারা দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়া আলোচনা করেন।
নওয়াবজাদা শাসনতান্ত্রিক প্রশ্নে গোল টেবিল বৈঠকে প্রতিনিধি মনোনয়ন দানের জন্য প্রেসিডেন্টের নিকট হইতে আমন্ত্রণ পত্র লাভের পর গত ৫ই ফেব্রুয়ারী ঢাকা আগমন করেন। এখানে আগমনের পর হইতেই তিনি রাজনৈতিক নেতাদের সহিত আলোচনা করিতেছেন।
তিনি প্রেসিডেন্ট আইয়ুবের সহিত ঢাকায় সাক্ষাৎ করিবেন কিনা জানিতে চাওয়া হইলে নওয়াবজাদা বলেন যে, আগামী ৯ই ফেব্রুয়ারী ঢাকায় কেন্দ্ৰীয় “ডাকের” বৈঠকে এই সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হইবে। ৯ই ফেব্রুয়ারীর মধ্যে পশ্চিম পাকিস্তানের সকল ‘ডাক’ নেতাই বৈঠকে যোগদানের জন্য এখানে আসিয়া পৌছিবেন।
মাওলানা ভাসানীর ন্যায় ‘ডাকের’ বাহিরে অবস্থান করা নেতাদের সহিত তিনি যোগাযোগ করিবেন কিনা এই মর্ম্মে এক প্রশ্ন করা হইলে নওয়াবজাদা জানান যে, মওলানা ভাসানীর সহিত দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়া আলোচনা করিতে তিনি আগ্রহী। তিনি তাহার সহিত যোগাযোগ রক্ষার চেষ্টা করিতেছেন এবং আজ অথবা আগামীকালের মধ্যেই মওলানার সহিত তাহার যোগাযোগ সম্ভব হইবে বলিয়া আশা প্রকাশ করেন। নওয়াবজাদা নসরুল্লাহ খান আজ রাতে এখানে ঘোষণা করেন যে, চৌধুরী মোহাম্মদ আলী, মিঞা মোমতাজ দওলাতানা, সৈয়দ আমীর হোসেন শাহ, মিঞা মাহমুদ আলী কাসুরী ও মিঞা তোফায়েল মাহমুদ ৯ই ফেব্রুয়ারী ঢাকায় ডাকের বৈঠকে যোগদান করিবেন বলিয়া তাহাকে জানাইয়াছেন।

অধ্যাপক মোজাফফরের সহিত দেখা করিবেন
“ডাক” নেতা নওয়াবজাদা নসরুল্লাহ খান আগামী দুই একদিনের মধ্যেই রিকুইজিশনপন্থী ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের সহিত সাক্ষাৎ করিবেন বলিয়া আশা করা যাইতেছে। সম্প্রতি অধ্যাপক মোজাফফরকে গ্রেফতার করা হয়। —এপিপি

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!