You dont have javascript enabled! Please enable it!

চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়া ভারতের পক্ষে শুভ -কুদরিয়াৎসেভ

ব্যঙ্গালাের, ১৫ নভেম্বর (ইউ-এন-আই)-সােভিয়েতের সংসদীয় প্রতিনিধি দলের নেতা শ্রীভিকুদরিয়াৎসেভ আজ বলেছেন যে, চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হলে ভারতের পক্ষে খুবই শুভ হবে।
আজ এখানে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাত্তারের সময় তিনি ভাষণ দিচ্ছিলেন। একটি প্রশ্নের উত্তরে তিনি সীমান্ত অঞ্চলে বন্ধু তৈরি করা থেকে শত্রু সৃষ্টি করা অনেক সহজতর বলে উল্লেখ করেন।
ভারত-সােভিয়েত মৈত্রী চুক্তির উল্লেখ করে শ্রীকুদরিয়াৎসেভ বলেন ঐ চুক্তিটি এমন এক পরিস্থিতি সৃষ্টি করেছে যাতে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের যুদ্ধে নামা এখন অসুবিধাজনক হয়ে উঠেছে। তিনি অবশ্য পাকিস্তানের আক্রমণের সম্ভাবনাকে নাকচ করেন নি।
বাঙলাদেশ সম্পর্কে আর একটি প্রশ্নের উত্তরে তিনি বর্তমান সগ্রামকে পূর্ববঙ্গের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করে বলেন, বর্তমান সঙ্কটের অবসান পশ্চিম পাকিস্তানের পূর্ব বঙ্গের জনগণের পক্ষে গ্রহণযােগ্য রাজনৈতিক সমাধানের সূত্র বের করা উচিত।
শেখ মুজিবরের মুক্তির দাবিতে সােভিয়েত ইউনিয়নের জনগণের বিক্ষোভ মিছিল ও সভা অনুষ্ঠানের কথাও তিনি সাংবাদিকদের কাছে জানান। শেখ মুজিবরকে বন্দী করে রাখার জন্য সােভিয়েত পত্র-পত্রিকায় পশ্চিম পাকিস্তানকে সমালােচনা করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

সূত্র: কালান্তর, ১৬.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!