You dont have javascript enabled! Please enable it!

সোহরাওয়ার্দী ও শেখ মুজিবের ভাঙ্গা, শিবচর, মাদারীপুর সফর

ফরিদপুর, ৪ মে ১৯৪৮ তারিখের গোয়েন্দা রিপোর্ট থেকে জানা যায়, সোহরাওয়ার্দী নির্বাচনে দাড়ানোর উদ্দেশ্যে বরিশাল অথবা যশোরে জমি কিনতে পারেন। তার সমর্থকরা এত আগ্রহী হয়ে উঠেছে যে তারা সম্ভবত বাংলার সাবেক প্রধানমন্ত্রী জনাব ফজলুল হককে সোহরাওয়ার্দীর পক্ষে তার আসন থেকে পদত্যাগ করতে বলবেন। মি. সেহরাওয়ার্দী শান্তি মিশনে যেখানেই যাচ্ছেন সেখানেই তিনি অনেক নতুন সমর্থক পাচ্ছেন। তিনি তার উদ্দেশ্য হাসিলের জন্য ছাত্রদের মন জয় করার চেষ্টা করছেন। গোপালঞ্জের টুঙ্গিপাড়ার লুৎফর রহমানের পুত্র, ঢাকার ছাত্রনেতা এবং সমগ্র বাংলায় সোহরাওয়ার্দীর সমর্থক মুজিবুর রহমান এক দল ছাত্রকর্মী নিয়ে তার (সোহরাওয়ার্দীর) সাথে দেখা করেরেছন। এ সময় তারা সোহরাওয়ার পক্ষে প্রচারণাও চালান।
জনাব সোহরাওয়ার্দী সিনদিয়াঘাট, ভাঙ্গা এবং ফরিদপুরে সমাবেশ শেষে সে পথেই কলকাতা ফেরার মনস্ত করেছেন। কিন্তু খারাপ আবহাওয়ার কারনে তিনি এ পথে যেতে পারবেন না এবং এটি বেশ সময়েরও ব্যাপার। এ আয়োজনকে সামনে রেখে ৩০ এপ্রিল ১৯৪৮ তারিখে প্রায় ২০০ সমর্থক তাকে অভিনন্দন জানাতে সিনদিয়াঘাট স্টেশনে উপস্থিত হয়েছিল। পরবর্তিতে সোহরাওয়ার্দীকে ভাঙ্গা এবং ফরিদপুরে নেওয়ার জন্য দত্তপাড়ার এমএলএ মি. শামসুদ্দীন ওরফে বাদশাহ মিঞা, পি.এস শিবচর লঞ্চ সহ অপেক্ষা করছিলেন। মাদারিপুর যুগান্তর পার্টির নেতৃস্থানীয় কিছু সদস্যকেও জনাব.শামসুদ্দীন ওরফে বাদশাহ মিঞার সাথে অপেক্ষা করতে দেখা গেছে। মুজিবুর রহমান এবং জনাব শামসুদ্দীন ওরফে বাদশাহ মিঞা গোপালগঞ্জ এবং ভাঙ্গায় সেহরাওয়র্দীর শক্ত সমর্থক। [1, pp. 13–14]
References:
[1] S. Hasina, Secret Documents of Intelligence Branch on Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, Vol I 1948-1950. Hakkany Publisher’s, 2018.

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!