You dont have javascript enabled! Please enable it!

ডিসেম্বর ৫ কয়েকজন সাংবাদিকের পূর্ব ।  পাকিস্তান ঘুরে আসার একটা ব্যবস্থা করেছে সেনাবাহিনীর জনসংযোেগ দপ্তর। এবড়ােথেবড়াে রাস্তা দিয়ে যুদ্ধস্থল পর্যন্ত পৌছুতে পাঁচ ঘণ্টা সময় লাগে। সীমান্ত থেকে তিন মাইল ভেতরে ধূলিময় ছােট্ট গ্রাম উথলিতে এসে আমরা পৌছুলাম। যুদ্ধের প্রথম রাতেই ভারত এটা দখল করে নেয়। পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে ১৫ দিন ধরে ভারতীয় পাকিস্তানিদের শূন্য বাঙ্কার ও গােলাগুলির সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট একজন সংবাদদাতার পরিত্যক্ত বাক্স ছাড়া দেখার আর কিছু নেই। নােটখাতায় দ্রুত লিপিবদ্ধ বিবরণ নিম্নে পত্রস্থ হঠাৎ প্রায় একশত গজ দূরে দাড়ানাে হলাে। ভারতীয় সৈনিক আমাদের দিকে তাকিয়ে হঠাৎ চিৎকার করে বলে উঠলাে, ‘হ্যান্ডস্ আপ!’ আমরা ভেবেছিলাম সে রসিকতা করছে, তবু যাই হােক দু’হাত ওপরে তুলি। সে স্টেনগান উচিয়ে চেচাতে চেচাতে আমাদের দিকে এগিয়ে আসতে লাগলাে। আমি অস্বস্তি বােধ করছিলাম। লােকটাকে মনে হচ্ছিল মাতাল। ফটোগ্রাফারদের কেউ কেউ তার ছবি তুলতে শুরু করলে সে আরাে ক্ষেপে যায়। দ্রুত সে আমাদের দিকে এগােতে থাকে। ২৫ গজের মধ্যে এসে স্টেনগানের কক টান দিলে আমাদের সফরপরিচালক মেজর চিৎকার করে ওঠেন, থামাে, থামাে!  সৈনিকটি হাঁটু মুড়ে বসে আমাদের দিকে। স্টেনগানতাক করে। আমরা চারদিকে ছিটকে মাটিতে ঝাঁপিয়ে পড়ি। মেজর চিৎকার করে সৈনিকের দিকে এগিয়ে গিয়ে তার ব্যারেল। চেপে নামিয়ে দেয়। | সঙ্কট কেটে গেল এবং সৈনিকটিকে ধরে। নিয়ে যাওয়া হয়। তবে এই অ্যাকশনের জন্য। তাে আমরা আসি নি। 

আমরা গেলাম কাছাকাছি আরেকটি মুক্ত শহর দর্শনায়। সেখানকার যুদ্ধ সম্পর্কে আমাদের বললেন লেফটেন্যান্ট কর্নেল ভূপাল সিং এবং দেখালেন যুদ্ধের চিহ্ন—তাঁর পৃষ্ঠদেশে একটি ক্ষত। টেলিভিশন ক্যামেরা চলতে শুরু করলে তিনি পেছন ফিরে শার্ট টেনে তুলে। উবু হলেন ছােট প্ল্যাস্টারটুকু দেখাতে। উবু হয়েই রইলেন তিনি যতক্ষণ পর্যন্ত না। টেলিভিশন ক্রুরা জানালাে তাঁর পিঠের ছবি যথেষ্ট পরিমাণেই তােলা হয়ে গেছে। | জনপরিত্যক্ত রেলস্টেশনের দপ্তরে স্টেশন মাস্টারের খাতায় শেষ যে ট্রেনের এন্ট্রি রয়েছে, তা স্টেশন ছেড়ে গেছে ২৬ মার্চ সকালে, পাকিস্তানি সন্ত্রাস-রাজ শুরুর পরপর। | এক পঙ্গু বৃদ্ধ, মােয়াজ্জেম হােসেন মিয়া, খোঁড়াতে খোঁড়াতে এসে হাজির হলেন। প্ল্যাটফর্মে। তিনি জানালেন যে, নয় মাস তিনি শহরের কাছে লুকিয়ে ছিলেন, কেননা পাকিস্তানি সৈন্যরা যখন আসে অন্যদের মতাে তিনি দ্রুত ভারতে পালিয়ে যেতে পারেন নি। আরাে ব্রিফিং-এর জন্য আমরা কর্নেল সিং-এর হেডকোয়ার্টারে আসি। সাংবাদিকদের প্রশ্নবাণ এবং তাঁদের ইতস্তত নিজেদের মতাে ঘুরে বেড়ানােতে তিনি তিতি বিরক্ত। তাই আমাদের ভয় দেখিয়ে স্থান ত্যাগে প্ররােচিত করার জন্য কাছাকাছি ঘাঁটি গেড়ে বসা সৈন্যদের কয়েক রাউন্ড গােলাগুলি ছুড়তে বলেছিলেন। ফায়ারিং শুরু হলে ছবি তােলার জন্য টেলিভিশন ক্রুরা ছুটে গেল অবস্থানের কাছে। আমাদের সফরসঙ্গী অফিসারের উদ্দেশে কর্নেল চেচিয়ে উঠলেন, “এইসব লােককে আটকাও। তােমাকে যা বলেছি, ওঁদের ওখানে যেতে দেবেনা। অফিসারও একইরকম পরিশ্রান্ত। তিনি বললেন, “আপনিই ওঁদের যেতে দিলেন এবং এখন আপনিই বলছেন আটকাতে ! আমাদের চলে আসার সময় সঙ্গী অফিসারটি আপন মনেই বলছিলাে, ‘শত্রুর বিরুদ্ধে যুদ্ধ করার চেয়ে কষ্টকর সাংবাদিকদের বিরুদ্ধে লড়াই।  আমরা চলছি ১৫ মাইল দূরের এক গ্রাম সুয়াদিতে, যেখানে সদ্য সমাপ্ত হয়েছে লড়াই। আমরা যখন গিয়ে পৌছুই তখনােইতস্তত আগুন জ্বলছিলাে। পশ্চাদপসরণরত পাকিস্তানিদের তাড়িয়ে দেওয়ার জন্য ভারতীয় গােলাবর্ষণের ফলে মাটির ঘরগুলাে সব মুখ থুবড়ে পড়েছে এবং খড়ের চালায় আগুন জ্বলছে। বিষন্ন গ্রামবাসীরা পুকুর থেকে জল তুলে নিয়ে আগুনের ওপর ঢালছে। আকুল হয়ে কাঁদছে এক বৃদ্ধ। কয়েক শ’ গজ দূরে এক মাঠের মধ্যে তাদের বাংকারে মরে পড়ে আছে ২২ জন পাকিস্তানি সৈনিক—তাদের কেউ যেন বিশ্রামরত, অন্যদের দেহ ভয়ঙ্করভাবে দুমড়েমুচড়ে গেছে গােলা বিস্ফোরণে। ঝুরঝুরে মাটিতে ভরে গিয়ে গুহাকৃতি হয়ে উঠেছে একটি বাঙ্কার,—কবরসদৃশবাঙ্কারের ভেতর মাটিচাপাপড়া | দেহের বুটপরা দু’জোড়া পা শুধু বেরিয়ে আছে।  রাতে আমরা যখন কলকাতায় ফিরলামফিরপাে রেস্তোরাঁয় পার্টি হচ্ছে—“মিস ক্যালকাটা ১৯৭১-এর সঙ্গে এক সন্ধ্যা’, আগের রাতে এই সুন্দরী নির্বাচন সম্পন্ন হয়েছে। 

যুদ্ধ কলকাতাকে বিপর্যস্ত করেছে ওপর-ভাসাভাবে। নিম্প্রদীপ ব্যবস্থা কারাে কারাে বিরক্তি উদ্রেক করেছে এবং বাসে সাঁটা আছে বিভিন্ন স্লোগান, যেমন গুজবে কান দেবেন , অহেতুক ভয় পাবেন না, শক্রর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হউন। এছাড়া রবিবারের সান্ধ্যভ্রমণকারীর সংখ্যা একই রয়েছে, ঠিক যেমন রয়েছে ভিক্ষুকবাহিনীর সংখ্যা। ডিসেম্বর ৮ যাওয়া হলাে যশােরে, যেখানে জনগণ স্বাধীনতার গােটা একটা দিন প্রথমবারের মতাে উপভােগ করছেন। কলকাতা থেকে জিপে করে ৮০ মাইল পথ অতিক্রমকালে গ্রামবাসীরা উল্লসিত হয়ে এগিয়ে এসেছে আমাদের সঙ্গে হাত মেলাতে। কোথাও কোনাে তরুণী চোখে পড়ে না। কেননা তাঁরা হয়েছিল পাকিস্তানিদের যৌন-নৃশংসতার শিকার এবং ভারতের শরণার্থী শিবির অথবা লুকনাে আশ্রয় থেকে বের হয়ে তাঁরা ফিরছে সবার শেষে। কোনাে কোনাে খেতে ফসল বােনা হয় নি। কোথাও-বা অতিবৃদ্ধি ঘটেছে অকর্তিত আখের। ঝিকরগাছায় কপােতাক্ষ নদের ওপরকার সেতু ভেঙে পড়ে আছে—যশাের থেকে পশ্চাদপসরণ করার আগে পাকিস্তানিদের শেষ কীর্তি। | ছােট নৌকোয় করে আমরা নদী পার হই। এদিকে সাহায্যদানে আগ্রহী শত শত গ্রামবাসীর সহায়তায় আর্মির লােকজন পটুন সেতু বসাবার কাজ করে চলেছে। অপর পারে নতুন সেলাই করা বাংলাদেশের পতাকা বিক্রি হচ্ছে প্রতিটি ভারতীয় পচাত্তর পয়সায় বা প্রায় ১০ সেন্টে। আমাদেরনামবার সাথেসাথে দাম চড়ে গেল এক রুপিবা ১৩ সেন্টে। যেখানটায় লড়াই হয়েছে সেই জায়গাটি ছাড়া গ্রামাঞ্চলের আর কোথাও যুদ্ধের ক্ষত তেমন দৃষ্টিগােচর হয় না। যুদ্ধস্থলেও ধ্বংসস্তুপ বেশি সময় জুড়ে পড়ে থাকে নি। নির্মাণ কাজে ব্যবহারের জন্য পাকিস্তানি বাঙ্কার খাবলেখুবলে যা পাচ্ছে গ্রামবাসীরা নিয়ে নিচ্ছে— কড়িকাঠ ও করােগেট ঢেউটিন—সবকিছুই তাঁদের কাজে লাগবে। মাঝেমধ্যে পড়ে থাকা ভস্মীভূত পাকিস্তানি গাড়িগুলােরও একই দশা হয়েছে। যুদ্ধের বাদবাকি চিহ্নও ধুয়েমুছে দেবে পরবর্তী বৃষ্টির পশলা। রাস্তায় মার্চ করে অথবাসাইকেলে চেপে যাচ্ছে মুক্তিযােদ্ধাদের দল। তাঁদের চোখেমুখে গম্ভীর ভাব। ফ্রন্ট লাইনে তাঁদের খুব কাজে লাগানাে হয় নি, কিন্তু তাঁরাই পাকিস্তানি সৈন্যদের উত্যক্ত করে মনােবলহীন করে তুলেছিল এবং এখন নিজেদের মর্যাদাবোেধ কোনােভাবেই ক্ষুন্ন হতে দেবে না তাঁরা।

আমরা যশােরে প্রবেশ করি এবং সােজা চলে যাই মিলিটারি ক্যান্টনমেন্টে। এখানে যুদ্ধের কোনাে চিহ্ন নেই। জোর লড়াই হয়েছে শহরের উত্তরে। নবম ডিভিশনের কম্যান্ডার, গােলগাল তাগড়াদেহী, মেজর জেনারেল দলবীর সিংআমাদের পরিস্থিতি সম্পর্কে অবহিত করলেন। তিনি জানালেন যে, যশােরের পাকিস্তানি সৈন্যরা খুলনার পথ ধরে পশ্চাদপসরণ করছে। তাদের আত্মসমর্পণ করতে হবে। নতুবা আমরা তাদের শেষ করে দেব। জন্মগতভাবে আমি যদিও শান্ত প্রকৃতির।’  নয়াদিল্লিতে কর্মকর্তারা যেখানে বলেছে যে যশাের এড়িয়ে অগ্রসর হওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে সেক্ষেত্রে ঐ বক্তব্যের সঙ্গে যশাের দখলের ব্যাপারটা তিনি মেলান কি করে—এমনি প্রশ্নের জবাবে তিনি বললেন, ‘স্বদেশের জন্য মিথ্যাচার করাটা কারাে কারাে নিয়তি।’ ভারতীয়রা যেখানটায় পশ্চাদগামী পাকিস্তানিদের আক্রমণ করছে, জেনারেলের অনুমতি নিয়ে আমরা সেই রাস্তা ধরে এগােই। পথের ধারে ছড়িয়েছিটিয়ে আছে। পাকিস্তানিদের বিছানা ও অন্যান্য জিনিসপত্র, বিশৃঙ্খলভাবে পিছিয়ে যাওয়ার সময় ফেলে যাওয়া হয়েছে সব। পশ্চিম পাকিস্তান থেকে লেখা এক বালকের পত্রেতার সৈনিক পিতাকে বলা হয়েছে ইন্ডিয়াকে ক্র্যাশ করতে। কাছের মাঠে পড়ে আছে দুই বাঙালির লাশ শরীরের মাংস বেশকিছুটাকুকুরের ভােগে লেগেছে। গ্রামবাসীরা জানালাে পশ্চাদপসরণরত পাকিস্তানিরা তাঁদের হত্যা করেছে। অনতিদূরে আরেক বাঙালির শব, বাঁ হাত কেটে বিচ্ছিন্ন করা এবং বুকের মাংস খুবলে নেওয়া। ফেরার পথে আমরা দেখি আগুয়ান ভারতীয় সৈন্য বহরকে অভিনন্দিত করছে বাঙালি। জনতা। উল্লাস জানিয়ে মুক্তিদাতাদের আলিঙ্গন করছে, বুকে টেনে নিচ্ছে। পাশ দিয়ে চলে গেল উচ্ছাসউদ্বেল মুক্তিযােদ্ধা-ভর্তি একটি বাস। তাঁদের কেউ কেউ ছাদের ওপরে নাচছে। প্রতিটি জানালা দিয়ে বের হয়ে আছে বন্দুকের নল। তাই বাসটিকে দেখাচ্ছে যেন চলন্ত পিনকুশন।

ডিসেম্বর ৯ ক্রমশই আরাে বেশি করে প্রমাণ মিলছে যে পিছিয়ে আসার সময় পাকিস্তানিরা বাঙালিদের জবাই করছে এবং মুক্তিবাহিনী ও অন্যান্য বাঙালিও পাকিস্তানি ও তাদের বেসামরিক সহযােগীদের ওপর বদলা নিচ্ছে। পাইকারি হত্যাযজ্ঞ পরিহারের জন্য ভারতীয় সেনাবাহিনী বাঙালিদের প্রতিশােধমূলক হত্যাকাণ্ড বন্ধে কঠোর নির্দেশ জারি করেছে। একজন আর্মি ক্যাপ্টেন জানালেন যে, তিনি পথের পাশে পাকিস্তানি সৈনিকদের বেশ কিছু ক্ষতবিক্ষত শবদেহ দেখতে পেয়েছেন। তাদের আঙুল কোপ দিয়ে বিচ্ছিন্নকরা, বুকে ক্ষত ও গলা আড়াআড়িভাবে চেরা। ডিসেম্বর ১৩ আরেকজন রিপাের্টার সঙ্গে নিয়ে যুদ্ধ-পরিস্থিতি দেখার জন্য আমি গাড়িতে খুলনার দিকে রওয়ানা হই। গুডুম গুডুম গােলাবর্ষণের শব্দ যত ঘনিয়ে এলাে আমার চালক মিস্টার সিং ততই নার্ভাস হচ্ছিলেন। আমরা তখনাে কয়েক মাইল দূরে, কিন্তু তার গাড়ির গতিবেগ প্রায় শূন্যে নেমে এলাে। আমি তাকে বললাম, “মিস্টার সিং, আপনি যদি চালাতে না চান, তাহলে দিন, আমি চালাব।’ তবে আপনিই চালান, সাহিব,’আশ্বস্ত হয়ে হাসিমুখে নেমে যেতে যেতে সে বললাে। রাস্তার ধারে লেখা রয়েছে : ওয়েলকাম টু খুলনা। পথ দিয়ে হেঁটে যাচ্ছে পদাতিক   বাহিনীর দীর্ঘ কলাম, বহন করে চলছে রান্নার পাতিল থেকে বাজুকা সবকিছু।  আমরা মাঝে মাঝে কথাবার্তা বলছিলাম। গর্ত খুঁড়ে অবস্থান নেয়া এক সৈনিকের কাছে আমার সঙ্গী জানতে চাইলাে পথে মাইন পোঁতা থাকার আশঙ্কা রয়েছে কিনা। হাসিমুখে | সে জবাব দিলাে, “নাে ব্লডি মাইন্‌স, স্যার। | মাঝারি আকারের একটি ট্যাঙ্ক ঘর্ঘর করে এগিয়ে চলছে ফ্রন্টের দিকে। কম্যান্ডার আমাদের দেখে হাত নাড়লেন। এটা এক প্রীতি-যুদ্ধ। অন্তত ভারতীয়রা আনন্দময়, বন্ধুপরায়ণ ও আস্থায় টগবগে। আহত ভারতীয়দের নিয়ে যুদ্ধক্ষেত্র থেকে ফিরে এলাে একটি জিপ। পেছন দিকে শূন্যে ভাসছে মানুষের পা, যেন উল্টো করে ঢােকানাে হয়েছে তাঁদের। কঠিন হয়ে উঠেছে ভারতীয়দের অগ্রগতি। পাকিস্তানিরা ঘাঁটি গেড়ে বসে জোর লড়াই চালাচ্ছে। ব্রিগেড কমান্ডার সাধু সিং যখন কথা বলছিলেন, প্রায় ২০০ গজ দূরে বেশ কটি গােলা এসে বিস্ফোরিত হলাে। পাকিস্তানি ভারি মেশিনগানের গুলিবর্ষণ পটভূমিকায় তারযন্ত্রের মতাে ঝঙ্কার দিয়ে উঠলাে। ফেরার পথে দেখি গােলাগুলির এলাকা থেকে যেসব লােক পালিয়ে গিয়েছিল তাঁরা আবার ফিরে আসতে শুরু করেছে। বাঙালিরা কখনােই এক-দু মাইলের বেশি দূরে থাকে।  আমি চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই শূন্যস্থান পূরণ করে ফেলে। ফিরেআসা লােকজনদের ভেতরে ভারতীয় শরণার্থী শিবির প্রত্যাগতরাও রয়েছে, কাঁধে বহন করছে যৎসামান্য সম্বলের দীনহীন বস্তা, তাঁদের দেখাচ্ছে অনিশ্চিত ও বিমূঢ়। ডিসেম্বর ১৪ ভারতীয় আর্মি আমাকে-সহ ১১ জন সাংবাদিককে নির্বাচন করেছে ঢাকায় তাদের চূড়ান্ত আক্রমণে সেনাবাহিনীর সঙ্গী হতে।।  ভারতীয় বিমানবাহিনীর একটি দরজাবিহীন ডিসি-৩ বিমানে আমরা আগরতলার উদ্দেশে কলকাতা ত্যাগ করি।

আমরা উড়ে যাচ্ছি পূর্ব পাকিস্তানের বুকের ওপর দিয়ে। ১৯৪৭ সালে পারস্পরিক ঘৃণার মধ্যে পাকিস্তান ও ভারতের জন্মের পর, এই প্রথমবারের মতাে কোনাে ভারতীয় সামরিক বিমান এমনিভাবে উড়ছে। ভয়ের কিছু নেই বলে মনে হয়। কেননা পূর্বাঞ্চলে সকল পাকিস্তানি বিমান ভূপাতিত হয়েছে এবং কেবল ঢাকাতেই শুধু রয়ে গেছে কিছু বিমানবিধ্বংসী কামান, আর আমরা চলছি রাজধানীর অনেকটা উত্তর দিয়ে। | আগরতলায় অবতরণের সময় দেখি যুদ্ধের শুরুতে রানওয়েতে পাকিস্তানিদেরসৃষ্ট ক্ষত ভরাট করার কাজ করছে কর্মীবাহিনী। তিনটি জিপ ও একটি ট্রাকে করে আমরা তখুনি রওয়ানা হয়ে কসবা দিয়ে পূর্ব পাকিস্তানে প্রবেশ করি। এখানকার ভবনে বড় বড় গর্ত তীব্র লড়াইয়ের সাক্ষ্য দিচ্ছে।  হঠাৎ একটি জিপ গর্জন করে থেমে যায়। আরেকটির চাকা ফুটো হয়ে যায়। আমরা কোনােক্রমে যখন ব্রাহ্মণবাড়িয়ায় ৫৭তম ডিভিশনের হেডকোয়ার্টারে পৌছই তখন সন্ধে  হয়ে গেছে। মেঘনা নদী দিয়ে যে ষ্টিমারে আমাদের নরসিংদী যাবার কথা, আধঘণ্টা আগে তা ছেড়ে গেছে।

ডিসেম্বর ১৫

আমাদের নৌযান ব্রাহ্মণবাড়িয়া ছাড়লাে। ঠেলে নিয়ে চলেছে দু’টি ৫.৫ ইঞ্চি কামানবাহী পনটুন ভেলাকে নদীতীরে ভারতীয় সৈন্যরা মজাদার অঙ্গভঙ্গি করে ছবির জন্য পােজ দিচ্ছে। সড়কপথে এক অতি বিলম্বিত যাত্রা শেষে আমরা পৌছুলাম ব্রিগেড হেডকোয়াটারে, ঢাকা থেকে নয় মাইল দূরের ভুলতায়। রাতটা কাটালাম ডইলা নামের এক সমৃদ্ধ গ্রামে। এখানে ৩০০ লােকের বাস। মশককুলের আকার অতিকায়। ডিসেম্বর ১৬ সকাল সােয়া পাঁচটার দিকে কামানের গােলাবর্ষণ ক্রমেই বাড়তে থাকে। গুলির। আওয়াজকে পটভূমিকার সুরধ্বনি করে গ্রামবাসীরা আমাদের খেদমত শুরু করে। নাশতা দেয়া হলাে চীনামাটি ও কাচের বাসনপত্রে, নিশ্চয় মাটিতে পুতে রাখা কারাে তােরঙ্গ থেকে এগুলাে বের করা হয়েছে। উন্নতমানের এই নাশতায় ছিল ময়দার চ্যাপ্টা রুটি, গরুর মাংস, মুরগির ঝােল, সেদ্ধ ডিম আর চা। আমাদের খাওয়া দেখতে জড়াে হলাে গ্রামের তাবৎ লােক। | চতুর্থ ব্যাটেলিয়ানের হেডকোয়ার্টারে আমাদের অভ্যর্থনা জানান কম্যান্ডার লেফটেন্যান্ট কর্নেল হিম্মত সিং। খড়ের গাদার ওপর বসে কোলে ম্যাপ বিছিয়ে তিনি প্রথমে আমাদের জন্য চায়ের হুকুম করলেন। তারপর যুদ্ধ-পরিকল্পনা সবিস্তারে জানালেন। যুদ্ধ শুরুর পর থেকে তিনি দাঁড়ি কামান নি এবং একে সৌভাগ্যের প্রতীক হিসেবে ধরে নিয়ে যুদ্ধ শেষ হওয়া পর্যন্ত কামাবেনও না।  ৯-১২ মিনিটে শীতলক্ষ্যা নদীর ওপারে পাকিস্তানি অবস্থান তাক করে কর্নেলের মাউন্টেন গানগুলাে গর্জে উঠলাে। আমরা হেঁটে এগিয়ে গেলাম পরিস্থিতি দেখার জন্য। গ্রামবাসীরাও দেখতে এগিয়ে এসেছে। | গ্রামবাসীদের উল্লাসধ্বনির মধ্যে ছয়টি কামানাের ব্যাটারি প্রায় এক ঘণ্টা ধরে গােলাবর্ষণ করলাে। চা আর সেদ্ধ ডিম খাওয়ার জন্য আমরা গাছের ছায়ায় এসে বসি। আমাদের জন্য এ হচ্ছে নাশপানির সময়-সমেত যুদ্ধ শেষ পর্যন্ত পাকিস্তানিরা আত্মসমর্পণের আহ্বানে সাড়া দেয় এবং ব্রিগেড এখন অবস্থান। গুটিয়ে ঢাকার দিকে আনন্দ মুখর বিজয় যাত্রা শুরু করেছে। উল্লসিত বাঙালিরাও মিছিল করে চলেছে তাঁদের নায়কদের পাশাপাশি। পথের কিছুটা আমি একটা ট্যাঙ্কের সওয়ারি হই। ঢাকায় বিশৃঙ্খল আত্মসমর্পণ অনুষ্ঠানের পর রাত্রিকে বিদীর্ণ করে তুললল পিস্তলবন্দুকের গুলির শব্দ। দালালদের বিরুদ্ধে মানুষ প্রতিশােধ নিচ্ছে এবং দালালরাও পাল্টা গুলি করছে।   আমরা আমাদের চূড়ান্ত যাত্রা শুরু করলাম—প্রথমে হেলিকপ্টারে আগরতলায় এবং সেখান থেকে বিমান যােগে ফেরা। আমাদের পেছনেরাত্রির আঁধারেঅন্য হেলিকপ্টারগুলাের পাখার বোঁ-বোঁ শব্দে সেগুলােকে দেখাচ্ছিল যেন অতিকায় জোনাকি-পােকা। কলকাতায় ফিরে এসে দেখি ভারতীয় বাঙালিরা বাংলাদেশের অত্যুদয়-উৎসব পালন করছে ব্যান্ডসঙ্গীত বাদন ও বাজি পােড়ানাের মধ্য দিয়ে। নিষ্প্রদীপ বিধান তুলে নেওয়া হয়েছে। মিস্টার সিং এখন গাড়ি চালাতে পারবেন নিষ্কম্প হাতে।

সূত্র : ডেটলাইন বাংলাদেশ – নাইন্টিন সেভেন্টিওয়ান – সিডনি শনবার্গ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!