You dont have javascript enabled! Please enable it!

বঙ্গবন্ধু-শেখ জায়েদ ফলপ্রসূ আলােচনা, আবুধাবি একশ কোটি টাকা সাহায্য দেবে

আবুধাবি: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সংযুক্ত আরব আমরিতন্ত্রের প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মধ্যে অনুষ্ঠিত পর্যায়ক্রমিক শীর্ষ বৈঠকের পর উভয় দেশ একটি দীর্ঘমেয়াদী অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর করবে। আজ বিকেলের সর্বশেষ বৈঠক বঙ্গবন্ধু ও শেখ জায়েদ মন্ত্রী ও বিশেষজ্ঞ পর্যায়ে অনুষ্ঠিত বৈঠকের ফলাফল পর্যালােচনা করেন। বঙ্গবন্ধু ও শেখ জায়েদ এর মধ্যে মােট তিনিট বৈঠক হয়। গতকাল দুটি ও আজ বিকেলে একটি। বর্তমান সমস্যাবলী মােকাবিলায় আমীরতন্ত্রের প্রেসিডেন্ট বাংলাদেশকে বর্ষপক্ষ ভিত্তিতে দীর্ঘ ও স্বল্পমেয়াদী আর্থিক সাহায্য দানের আশ্বাস দিয়েছেন।

আর্থিক সাহায্যের সঠিক পরিমাণ খুব শীঘ্রই জানা না গেলেও এটা ১০০ কোটি টাকার মতাে হবে বলে স্পষ্ট ইঙ্গিত পাওয়া গেছে। শীর্ষ বৈঠকে আলােচিত মূল বিষয়গুলাের খুঁটিনাটি দিকগুলাে এখন উভয় দেশের বিশেষজ্ঞরা পর্যালােচনা করে দেখছেন। বঙ্গবন্ধুর সফরশেষে প্রকাশিতব্য যুক্ত ইশতেহারে সব কিছুর উল্লেখ থাকবে বলে আশা করা যাচ্ছে।

বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠকে আমীরতন্ত্রের প্রতিনিধিরা বাংলাদেশের বর্তমান সমস্যাবলী মােকাবেলায় দীর্ঘমেয়াদী সাহায্যদানে গভীর আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশের নিজস্ব সম্পদের সদ্ব্যবহারের মাধ্যমে এগুলাে সমাধান করা সম্ভব বলে তারা দৃঢ় আশা করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হােসেন সকল পর্যায়ে আলােচনা অত্যন্ত গঠনমূলক ও ফলপ্রসূ হয়েছে। বলে জানান। আবুধাবী তহবিল কর্মকর্তাদের সাথেও তার আলােচনা খুবই ফলপ্রসূ হয়েছে বলে তিনি মন্তব্য করেন। বিশেষজ্ঞদের বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হােসেন ছাড়াও পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান প্রফেসর নূরুল ইসলাম, পররাষ্ট্র সেক্রেটারি জনাব ফখরুদ্দিন। আহমদ ও অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।৫১

রেফারেন্স:

২০ ডিসেম্বর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!