You dont have javascript enabled! Please enable it!

সােহরাওয়ার্দীর মৃত্যু বার্ষিকীতে বঙ্গবন্ধুর বাণী

ঢাকা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, সংগ্রামী চেতনার সূর্য সারথী হােসেন শহীদ সােহরাওয়ার্দী শােষিতের অধিকার প্রতিষ্ঠার জন্য আমৃত্যু সংগ্রাম করে গেছেন। অধিকার আদায়ের পথে তিনি ছিলেন আপােষহীন। মরহুম নেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রদত্ত এক বাণীতে বঙ্গবন্ধু আরাে বলেন, তাঁর ভালােবাসা ও অনুপ্রেরণা বাংলার শােষিত মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে চিরকাল আমাকে পথ প্রদর্শন করবে। প্রধানমন্ত্রী বলেন, বাংলার সংগ্রামী চেতনার সূর্য সারথী হােসেন শহীদ সােহরাওয়ার্দীর মহাপ্রয়াণের বেদনাময় দিনটি সমাগত।

বাঙালির জীবনের এই অনন্য দিনে আমরা এই মহামানবের রাজনৈতিক উত্তরাধিকারকে আমাদের পাথেয় হিসেবে গ্রহণ করেছি। আওয়ামী লীগের এই প্রতিষ্ঠাতা নেতার আদর্শ আজ বাংলাদেশে প্রতিষ্ঠিত সত্য। তিনি বলেন, মরহুম হােসেন শহীদ সােহরাওয়ার্দী আমৃত্যু সংগ্রাম করেছেন শােষিত ও নির্যাতিত মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য। আর এই সংগ্রাম প্রতিফলিত হয়েছিল গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা প্রচেষ্টার মধ্য দিয়েও বঙ্গবন্ধু বলেন, বাংলার শােষিত মানুষের ওপর সােহরাওয়ার্দী সাহেবের আস্থা ছিল অপরিসীম। তাদের অধিকার আদায়ের প্রশ্নে তিনি ছিলেন আপসহীন। নেতার একনিষ্ঠ অনুগামী হিসেবে তার স্নেহ, ভালােবাসা ও অনুপ্রেরণা বাংলাদেশের শােষিত মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে চিরকাল আমাকে পথ প্রদর্শন করবে।

 তিনি বলেন, আজ ৫ ডিসেম্বর সারাদেশে তার মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে। দেশবাসীর সঙ্গে আমিও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি এবং অমর স্মৃতির প্রতি নিবেদন করি গভীর শ্রদ্ধাঞ্জলি।১৪

রেফারেন্স:

৫ ডিসেম্বর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!