You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ বিশ্ব শান্তির জন্য অঙ্গীকারাবদ্ধ: বঙ্গবন্ধু

ঢাকা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ রাতে আবার বলেন যে, বাংলাদেশ বিশ্বশান্তি ও আন্তর্জাতিক সহযােগিতা বৃদ্ধির জন্য অঙ্গীকারবদ্ধ। জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী হস্ট সিন্ডারম্যানের সম্মানার্থে এখানে আয়ােজিত এক ভােজসভায় প্রদত্ত এক ভাষণে বঙ্গবন্ধু একথা বলেন। অসুস্থতা নিয়ে তিনি অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারায় মন্ত্রিসভার প্রবীণতম সদস্য শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম ভাষণটি পাঠ করেন।

দু’দেশের ক্রমবর্ধমান বন্ধুত্ব ও বিভিন্ন ক্ষেত্রে ফলপ্রসূ সহযােগিতার কথা উল্লেখ করে বঙ্গবন্ধু বলেন যে, জি ডি আর প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর দু’দেশের এই ঘনিষ্ঠ বন্ধুত্বের বন্ধন আরাে জোরদার করবে বলে তার দৃঢ় বিশ্বাস। ভােজসভায় মন্ত্রিসভার সদস্যবৃন্দ, প্রতিমন্ত্রীরা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও কূটনীতিকবর্গ উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু দৃঢ় বিশ্বাসের সাথে বলেন, ন্যায়বিচার ভিত্তিক না হলে বিশ্বে স্থায়ী শান্তি আসবে না। তাছাড়া সকল দেশের জনগণ তাদের রাজনৈতিক স্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তির অলংঘনীয় অধিকার অর্জন না করা পর্যন্ত বিশ্বে শান্তি প্রতিষ্ঠত হবে না। এই প্রসঙ্গে বঙ্গবন্ধু আরব ও প্যালেস্টাইনীদের ন্যায্য অধিকার এবং আত্মনিয়ন্ত্রণাধিকার ও জাতীয় স্বাধীনতা অর্জনের জন্য সংগ্রামরত এশিয়া আফ্রিকা ল্যাটিন আমেরিকার জনগণের প্রতি বাংলাদেশের জোরালাে সমর্থনের কথা পুনরুল্লেখ করেন। জিডিআর প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধু বলেন, এমন এক দেশের নেতা হিসেবে আপনি এসেছেন যে দেশ আমাদের দুর্যোগপূর্ণ মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের সংগ্রামী মানুষের প্রতি অকুণ্ঠ সমর্থন যুগিয়েছেন তাদের প্রতি একাত্মতা প্রকাশ করেন।

এই প্রসঙ্গে তিনি বলেন যে, একেবারে প্রথম দিকে যেসব দেশ বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়, জিডিআর ছিল তাদের অন্যতম। বঙ্গবন্ধু বলেন, জিডিআর যে আমাদের প্রতি ওয়াদাবদ্ধ, তা আমাদের স্বাধীনতা-উত্তর জাতীয় পুনর্গঠন প্রচেষ্টা এবং অতি সম্প্রতি ভয়াবহ বন্যা পরিস্থিতি মােকাবিলায় তাদের মূল্যবান সাহায্যদানে প্রতিফলিত হয়েছে। এজন্য বঙ্গবন্ধু জিডিআর সরকার ও জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।৭৮

রেফারেন্স:

২৭ নভেম্বর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!