You dont have javascript enabled! Please enable it!

কায়রােতে প্রেসিডেন্ট আনােয়ার সাদত প্রদত্ত ভােজসভায় বঙ্গবন্ধু

কায়রাে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ রাতে এখানে বলেন যে, উপমহাদেশের সমস্যা সমাধানে বাংলাদেশ সর্বাত্মক ভূমিকা গ্রহণ করেছে। এই এলাকায় সম্পর্ক স্বাভাবিক করা ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ ওয়াদাবদ্ধ বলে তিনি উল্লেখ করেন। আলাে ঝলমলে আবেদিন প্রাসাদে মিশরীয় প্রেসিডেন্ট আনােয়ার সাদত প্রদত্ত এক ভােজসভায় বক্তৃতা প্রসঙ্গে তিনি একথা বলেন।

ইসরাইল অধিকৃত আরবভূমির মুক্তি সংগ্রামে বাংলাদেশের জনগণের পূর্ণ সমর্থনের কথা পুনর্বার ব্যক্ত করে তিনি বলেন, আমরা আমাদের উপমহাদেশ, আমাদের এলাকা তথা সারা বিশ্বে শান্তি জোরদার করতে ওয়াদাবদ্ধ। ইসরাইল অপরাজেয় বলে যে কিংবদন্তি গড়ে তােলা হয়েছিল তা ধূলিসাৎ করার জন্য বঙ্গবন্ধু মিশরীয় জনগণ ও প্রেসিডেন্ট আনােয়ার সাদতের নেতৃত্বের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, সত্য ও ইনসাফ আপনাদের পক্ষে। আর তাই হআপনারাই শেষ পর্যন্ত জয়ী হবেন বলে আমার বিশ্বাস।

বঙ্গবন্ধু আরাে বলেন, বাংলাদেশ ও মিশর ইতিহাস, সংস্কৃতি ও ধর্মের ঐতিহ্যবাহী বন্ধনে পরস্পর আবদ্ধ। বাংলাদেশের সমস্যার কথা উল্লেখ করে বঙ্গবন্ধু বলেন যে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির ফলে নবীন দেশের যুদ্ধবিধ্বস্ত অর্থনৈতিক পুনর্গঠনের প্রচেষ্টা ব্যাহত হয়েছে। এ বছর সর্বনাশা বন্যায় পরিস্থিতি আরাে খারাপ হয়ে উঠেছে। বঙ্গবন্ধু বলেন যে, বাংলাদেশের জনগণ সাহসিকতা ও ধৈর্যের সাথে পরিস্থিতির মােকাবেলা করছে। তিনি আরাে বলেন, আমাদের বন্ধুদের সমর্থন ও শুভেচ্ছায় বলীয়ান হয়ে আমরা বর্তমান অসুবিধা কাটিয়ে উঠব। আমাদের জনগণের জন্য অপেক্ষাকৃত সুন্দর ভবিষ্যত গড়ে তুলতে পারবে বলে আমরা বিশ্বাস করি।১৪

রেফারেন্স:

৫ নভেম্বর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!