You dont have javascript enabled! Please enable it!

কনসাের্টিয়াম ৪৮০ কোটি টাকা দেবে

প্যারিস: বাংলাদেশ সাহায্য কনসাের্টিয়াম বাংলাদেশকে ৬০ কোটি ডলার (৪৮০ কোটি টাকা) সাহায্য দেবে। এনার বিশেষ প্রতিনিধি এ খবর জানিয়েছেন। ইউরােপীয় সাধারণ বাজার সূত্র থেকে পাওয়া খবর, অক্টোবর মাসে অনুষ্ঠিত কনসাের্টিয়াম বৈঠকে বাংলাদেশকে সাহায্যের ব্যাপারে সহানুভূতিশীল মনােভাবের আশ্বাস পাওয়া গেছে। চলতি বছরে সাহায্যকারী দেশগুলাে বাংলাদেশের সাহায্যে বিপুল পরিমাণ অর্থ দেবে।

একই সূত্রে খবরে প্রকাশ, কনসাের্টিয়ামভুক্ত সাহায্যকারী দেশগুলাে ইতােমধ্যেই বাংলাদেশকে সাহায্য সম্পর্কে ঘােষণা করেছেন। তবে ইরান, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েত দ্বিপক্ষীয় আলােচনার ভিত্তিতে বাংলাদেশকে সাহায্য করার জন্য এগিয়ে আসছে।

বাংলাদেশ সাহায্য হিসেবে যে কয়েকশ কোটি টাকা পাবে তা আসবে নগদ, পণ্য ও খাদ্য সাহায্য হিসেবে। পাঁচসালা পরিকল্পনাধীন গুরুত্বপূর্ণ প্রকল্পগুলাের জন্য এই সাহায্য থেকে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা হবে। একই সূত্রে খবরে প্রকাশ, ইরান, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশকে বিপুল পরিমাণ সাহায্য দেবে। ফ্রান্স তার সাহায্যের কথা জানুয়ারিতে ঘােষণা করবে। কোন কোন ক্ষেত্রে সাহায্য দেওয়া হবে সে ব্যাপারে এইসব দেশের সাথে বাংলাদেশের দ্বিপক্ষীয় আলােচনা হবে।৬

পৃষ্ঠা: ৫৮৫

রেফারেন্স:

৩ নভেম্বর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!