You dont have javascript enabled! Please enable it!

সাধারণ মানুষের কল্যাণে গণমুখী ও স্বনির্ভর সমবায় গড়ে তুলুন

ঢাকা: কৃষি, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী জনাব আবদুস সামাদ সাধারণ মানুষের সার্বিক কল্যাণের জন্য দেশে সত্যিকার গণমুখী ও স্বনির্ভর সমবায় গড়ে তােলার আহ্বান জানিয়েছেন। জনাব আবদুস সামাদ আজ সন্ধ্যায় বাংলাদেশ বেতার ও টেলিভিশনে জাতীয় সমবায় দিবসের প্রাক্কালে প্রদত্ত এক ভাষণে এই আহ্বান জানান।

আগামীকাল দেশে তৃতীয়বারের মতাে জাতীয় সমবায় দিবস উদযাপন করা হবে। কৃষি ও সমবায় মন্ত্রী বলেন, সমবায় দিবসে সমবায়ীদের কাছে আত্মবিশ্লেষণের প্রতীক। সমবায় আন্দোলনকে জাতীয় উন্নতির ও মুক্তির পথ হিসেবে বেছে নিয়ে আমরা কতদূর অগ্রসর হয়েছি, জাতীয় সমবায় দিবস হচ্ছে তারই সমীক্ষার দিন।

দেশের অর্থনৈতিক ও সামাজিক কাঠামাের পরিপ্রেক্ষিতে সমবায় পদ্ধতির গুরুত্ব উল্লেখ করে জনাব আবদুস সামাদ বলেন, দেশের সীমিত শক্তিসম্পন্ন সাধারণ মানুষের স্বার্থে সামগ্রিক আর্থিক ও সামাজিক প্রয়ােজনে সমবায়কে গড়ে তুলতে হবে। তিনি বলেন, আমাদের অভীষ্ট লক্ষ্য থেকে আমরা এখনও অনেক দূরে। কারণ এদেশে প্রাক স্বাধীনতাকাল থেকে স্বনির্ভর সমবায়ের পরিবর্তে সরকার-নির্ভর সমবায় গড়ে উঠেছে। তাই সরকার-নির্ভর সমবায়কে স্বনির্ভর সমবায়ে পরিণত করাই আমাদের আজকের দায়িত্ব।৩

রেফারেন্স:

১ নভেম্বর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!