You dont have javascript enabled! Please enable it!

শিল্পমন্ত্রীর আখ মাড়াই উদ্বোধন

গােপালপুর: শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম আজ এখানকার নর্থ বেঙ্গল সুগার মিল এ মৌসুমের প্রথম আখ মাড়াই উদ্বোধন করেন। এই উপলক্ষে তিনি চলতি বছরে এক লক্ষ বত্রিশ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্য অর্জনের যৌথ প্রচেষ্টা অব্যাহত রাখতে কৃষক, শ্রমিক এবং চিনিকলের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

শিল্পমন্ত্রী আখ চাষ কারখানা শ্রমিক, কর্মকর্তা এবং স্থানীয় নেতাদের এক সমাবেশে বক্তৃতাকালে বর্ধিত আখ চাষ এবং অধিক চিনি উৎপাদনের ব্যাপারে সরকারের উদ্দেশ্য ও লক্ষ্য ব্যাখ্যা করেন। চলতি মৌসুমের চিনি উৎপাদনের লক্ষ্য ১ লাখ ৩২ হাজার টন এর কথা উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এই লক্ষ্য অর্জন করা যাবে। দেশের চিনির চাহিদা হচ্ছে ৯০ হাজার টন। এই চাহিদা মেটানাের পর রপ্তানির জন্য অতিরিক্ত চার হাজার টন উদ্বৃত্ত থাকবে।

তিনি বলে, য, বর্তমান আন্তর্জাতিক মূল্যে উদ্বৃত্ত চিনি রপ্তানি করে ৩২ কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে। শিল্পমন্ত্রী বলেন যে, এ জাতীয় রপ্তানি আমাদের বৈদেশিক বাণিজ্য সম্প্রসারিত এবং দেশে ব্যাপক হারে অর্থনৈতিক উন্নয়ন কাজে সহায়তা করবে।

শিল্পমন্ত্রী আখ চাষীদের কল্যাণ ও উন্নতি সম্পর্কে সরকারের সচেতনতার কথা উল্লেখ করেন এবং বলেন যে, দেশে আখের সর্বোচ্চ উৎপাদন সুনিশ্চিত করতে সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি বলেন, আখচাষীরা যাতে ন্যায্যমূল্য পেতে পারে তার নিশ্চয়তা বিধান করতে সরকার প্রতিমণ আখের দাম তিন টাকা থেকে বাড়িয়ে আট টাকা করেছেন। আখচাষীরা গত বছর দেশের ১৫টি চিনিকলে আখ বিক্রয় করে ২৮ কোটি টাকা আয় করেছে। এ বছর তাদের আয় হবে ৪০ কোটি টাকা বলে তিনি আশা করেন।১

রেফারেন্স:

১ নভেম্বর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!