You dont have javascript enabled! Please enable it!

ইরাকের সঙ্গে ১৪ কোটি টাকার তেল চুক্তি হচ্ছে

ঢাকা: ইরাক থেকে ১৪ কোটি টাকা মূল্যের দুই লাখ টন তেলজাত দ্রব্য আমদানির ব্যাপারে একটি চুক্তি কয়েকদিনের মধ্যে বাদদাদে স্বাক্ষরিত হয়। সােভিয়েত ইউনিয়ন থেকেও আগামী বছরে চার লাখ টন তেল আমদানির ব্যাপারে বর্তমানে আলােচনা চলছে বলে জানা গেছে।

এছাড়া ভারত থেকে আগামী পাঁচ মাসে ৩৬ হাজার ৩৫০ টন তেলজাত দ্রব্য আমদানি করা হচ্ছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে সােভিয়েত ইউনিয়ন বিনিময় বাণিজ্য চুক্তি ও পণ্য ঋণ চুক্তিসহ মােট ৭৭ হাজার টন তেলজাত দ্রব্য সরবরাহ করবে। অর্থাৎ কয়েকদিনের মধ্যেই তিন লাখ ১৩ হাজার সাড়ে তিনশত টন তেলজাত দ্রব্য আমদানির বিষয় চূড়ান্ত হবে।

জানা গেছে যে, ইরাক এক লাখ টন হাইস্পিড ডিজেল ও এক লাখ টন কেরােসিন তেল সরবরাহ করতে সম্মত হয়েছে। এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের জন্য বাংলাদেশের একজন কর্মকর্তা আজ শুক্রবার বাগদাদ রওয়ানা হয়ে যাবেন। উপরােক্ত এক লাখ টন কেরােসিনের মধ্যে দশ হাজার টন ইরাক গ্রান্ট হিসেবে দেবে বলে জানা যায়। এসব তেলের দাম পড়বে প্রায় চৌদ্দ কোটি টাকা।

যমুনা তেল কোম্পানি বাংলাদেশের উত্তরাঞ্চলে নভেম্বর মাস থেকে পাঁচ মাসের জন্য মােট ছত্রিশ হাজার সাড়ে আটশত টন তেলজাত দ্রব্য ভারত থেকে আমদানির ব্যবস্থা করেছে। ভারতীয় তেল কর্পোরেশনের সাথে বুধবার এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হবার কথা ছিল। চুক্তি স্বাক্ষরের জন্য কোম্পানির একজন কর্মকর্তা ইতােমধ্যে বােম্বে গেছেন। ভারতীয় তেল সংস্থা শিলিগুড়ি থেকে ২৩ হাজার ২৫০ টন এবং বজবজ থেকে ১৩ হাজার ছয় শত টন তেলজাত দ্রব্য আগামী পাঁচ মাসে সরবরাহ করবে। এই পরিমাণ তেলের দাম হচ্ছে ৪৭ লাখ টাকা।৯৫

রেফারেন্স:

৩১ অক্টোবর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!