You dont have javascript enabled! Please enable it!

রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধু সকাশে জাপানি স্পীকার, দুদেশের অর্থনৈতিক সহযােগিতা সম্পর্কে আলােচনা

ঢাকা: বাংলাদেশ সফররত জাপানের প্রতিনিধি পরিষদের ভাইস স্পীকার মি. দাইসুকে আকিতা ঢাকায় অত্যন্ত কর্মব্যস্ত দিন যাপন করেন। সকালে বঙ্গভবনে মি. আকিতা এবং মাদাম আকিতা রাষ্ট্রপতি জনাব মােহাম্মদ উল্লার সাথে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকারের সময় রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে, জাপান ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরােত্তর ঘনিষ্ঠতর হবে এবং উভয় দেশ শান্তি ও অগ্রগতির পথে দৃঢ় পদক্ষেপে এগিয়ে যাবে। মি. দাইসুকে আকিতা জাপান এবং বাংলাদেশের আদর্শগত ঐক্য এবং নানাবিধ অভিজ্ঞতার কথা উল্লেখ করেন। পরে মি. আকিতা ও মাদাম আকিতা গণভবনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে সাক্ষাৎ করেন। সেখানে তারা প্রায় এক ঘণ্টাকাল বঙ্গবন্ধুর সাথে আলােচনা করে তাঁরা দুজনই ভবিষ্যতে দুদেশের মধ্যে অর্থনৈতিক সহযােগিতার প্রশ্নে আলাপ আলােচনা করেন।

মি. দাইসু আকিতা জাপানের প্রধানমন্ত্রী এবং জনগণের পক্ষ থেকে বঙ্গবন্ধু এবং বাংলাদেশের জনগণের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, জাপান সরকার বন্যায় ক্ষতিগ্রস্ত জনসাধারণকে সাহায্যকল্পে আশি লক্ষ ডলারের চাল সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া যমুনা ব্রীজ প্রকল্পের স্টাডি রিপাের্ট প্রণয়নের জন্য জাপানি বিশেষজ্ঞ দলকে নির্দেশ দেয়া হয়েছে বলেও তিনি জানান।

বঙ্গবন্ধু জবাবে বাংলাদেশের পুনর্গঠনে জাপানের প্রধানমন্ত্রী এবং জনগণের ঐকান্তিক সাহায্যের জন্য তাদের ধন্যবাদ জানান। এছাড়াও মি. দাইসুকে আকিতা শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলামের সাথে তাঁর দফতরে সাক্ষাৎ করেন। তারা উভয়েই পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলাপ-আলােচনা করেন।৪৮

রেফারেন্স:

১৬ অক্টোবর ১৯৭৪, বাংলার বাণী
দিনলিপি বঙ্গবন্ধুর শাসন সময় ১৯৭৪, অধ্যাপক আবু সাইয়িদ ও শাহজাহান মৃধা বেণু সম্পাদিত

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!